13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঅনুমোদনহীন বাসের বিরুদ্ধে চিরুনি অভিযান শুরু

অনুমোদনহীন বাসের বিরুদ্ধে চিরুনি অভিযান শুরু

ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুটে চলাচলরত অবৈধ ও রুট পারমিটহীন বাসের বিরুদ্ধে দুই সপ্তাহব্যাপী চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), বাংলাদেশ রোড ট্রান্সফোর্ট অথরিটি (বিআরটিএ), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

অভিযানের প্রথম দিনে রবিবার (১৭ জুলাই) ডিএসসিসির রায়েরবাগ ও রমনা এবং ডিএনসিসির বসিলা এলাকায় রুট পারমিট না থাকায় এবং পারমিট ভায়োলেশনের অপরাধে ১৩টি বাস ডাম্প করা হয়েছে। পাশাপাশি ২৪ মামলায় মোট ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানাও করা হয়েছে। অভিযানে সার্বিক সহযোগিতা করেছে ডিএমপি।

দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক ও বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুবের আলম দক্ষিণ সিটির শ্যামপুরের রায়েরবাগ এলাকায়, দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান ও বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট বিকাশ চন্দ্র বর্মণ রমনাস্থ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এলাকায় এবং বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন উত্তর সিটির বসিলা এলাকায় অভিযান পরিচালনা করেন।

রুট পারমিট না থাকায় আশেকুল হক ও জুবের আলমের আদালত “সময় পরিবহন”-এর ঢা. মে. ব.-১৩০১০১, ঢা. মে. ব.-১৫২৯৭৬, ঢা. মে. ব.-১৫৮২২৩ এবং “মদিনার পথে” পরিবহনের ঢা. মে. ব.-১৫৭৭২৫সহ মোট ৪টি বাস ডাম্প করেন।

জাল সই করা রুট পারমিট নিয়ে বাস চালানোয় “অভিনন্দন” পরিবহনের ঢা. মে. ব. – ১৫১৮৪৭ ও “মিডলাইন পরিবহন”-এর ঢা. মে. ব.- ১৩০৩০৪, রুট ভায়োলেশন করায় “মেঘলা পরিবহন”-এর ঢা. মে. ব.- ১৩০২০৫ ও ঢা. মে. ব.- ১৫১৪২৬, “মালঞ্চ পরিবহন”-এর ঢা. মে. ব.- ১৫৩৬৬৩ এবং মেয়াদোত্তীর্ণ রুট পারমিট নিয়ে চলাচল করায় “শতাব্দী পরিবহন”-এর ঢা. মে. ব.- ১২০০৭১ নম্বরযুক্ত ৬টি বাস ডাম্প করার নির্দেশ দেন আফিফা খান ও বিকাশ চন্দ্র বর্মণের আদালত।

এছাড়া, রুট পারমিট না থাকা সত্ত্বেও চলাচল করায় “সুগন্ধা পরিবহন”-এর ঢা. মে. ব.- ১৩১১২০, ঢা. মে. ব.-১৫৬৮৮১ ও ঢা. মে. ব.-১৫৪০৯৯ নম্বরযুক্ত তিনটি বাস ডাম্প করেন ফিরোজা পারভীনের আদালত।

এদিকে, রুট পারমিট না থাকা ও পারমিট ভায়োলেশনের জন্য এসব বাসের বিরুদ্ধে ১৩টি মামলাসহ ফিটনেস না থাকা, অতিরিক্ত আসন সংখ্যা ও আদেশ অমান্য করায় আরও ১১টি মামলা দায়ের করা হয়। সব মিলিয়ে ২৪ মামলায় মোট ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন বলেন, “বাস রুট রেশনালাইজেশন কমিটির সিদ্ধান্ত অনুসারে ঘাটারচর থেকে কাচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন ছাড়া অন্য কোনো গাড়ি চলবে না। অথচ রুট পারমিট ছাড়াই গাড়িগুলো এ রুটে চলছিল। এ কারণে অভিযানে ৩টি বাস ডাম্প করা হয়েছে।”

উল্লেখ্য, আগামী ২৮ জুলাই পর্যন্ত এই যৌথ চিরুনি অভিযান চলবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।