দেশের ‘সেরা মা’ সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
2 মিনিটে পড়ুন
ছবি সংগৃহীত।

মায়ের মতো কেউ ভালবাসে না, এ কথা সকলেই জানেন। মায়ের মতন আত্মবলিদান কেউ করবেন না এ কথাও জানা। তবে কতটা বলিদান দিতে পারেন একটা মা? মা হিসেবে নিজের পুরো পরিচয়টাই বলি দিয়ে দিয়েছিলেন মিশরের সিসা।

স্বামী মারা গিয়েছিলেন একেবারে অল্প বয়সে। তখন তাঁর কোলে দুধের শিশু। তাদের রেখে জীবন কাটানোর কথা ভাবতেও পারেননি সিসা। অথচ মিশরীয় জীবনযাত্রায় একা একটি মেয়ে সব কিছু একাহাতে সামলাতে পারে না, এমনটাই ধারণা ছিল সমাজের।

5 13 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 42

এই জন্য নিজের পরিচয়টাই বদলে ফেলেছিলেন তিনি। প্রতিবেশীরা তাঁকে চিনত এখজন পুরুষ মানুষ হিসেবে। পুরুষদের মতোই মাথায় বাঁধতেন পাগড়ি। পরতেন ঢিলেঢালা জোব্বা। নারী শরীরের সাজ এবং যাবতীয় অনুষঙ্গ ত্যাগ করে একেবারে পুরুষমানুষ  হয়েই দিনগুজরান করতে থাকলেন ছেলেমেয়েকে নিয়ে।

4 17 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 43

সিসা বলেন, ‘সমাজ আমাকে বাধ্য করেছে এ কাজ করতে। আমাদের সমাজে একজন মেয়ের ক্ষমতা থাকলেও সে পুরুষদের কাজ করতে পারে না। কিন্তু আমাকে, আমার মেয়েকে কে দেখবে? তাই আমি পুরুষ সেজে কাজ শুরু করলাম।’

- বিজ্ঞাপন -
7 10 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 44

এ ভাবে থাকতে কেমন লাগত সিসার? সে প্রসঙ্গে তিনি বললেন, ‘প্রথম প্রথম পুরুষ সাজতে আমার ভীষণ কষ্ট হতো। কিন্তু সন্তানের কথা ভেবে সব কিছু মেনে নিয়েছি।’

পরিবার তাঁকে দ্বিতীয় বার বিয়ে করার কথা বলেছিল বহুবার। কিন্তু ছেলেমেয়েদের কথা ভেবে ওই সব কথায় কান না দিয়ে পুরুষের সাজে নতুন জীবন শুরু করেছিলেন সিসা।

1 26 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 45

বর্তমানে সিসার বয়স ৮৫। তাঁর এই গোপন সত্য প্রকাশিত হবার পরে মিশর সরকায তাঁকে ভূষিত করেছে ‘দেশের সেরা মা’ সম্মানে। পাশাপাশি স্যোশাল মিডিয়াতেও ভীষণ ভাবে চর্চিত হচ্ছেন তিনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!