10 C
Drøbak
সোমবার, অক্টোবর ২৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকদেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে...

দেশের ‘সেরা মা’ সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে

মায়ের মতো কেউ ভালবাসে না, এ কথা সকলেই জানেন। মায়ের মতন আত্মবলিদান কেউ করবেন না এ কথাও জানা। তবে কতটা বলিদান দিতে পারেন একটা মা? মা হিসেবে নিজের পুরো পরিচয়টাই বলি দিয়ে দিয়েছিলেন মিশরের সিসা।

স্বামী মারা গিয়েছিলেন একেবারে অল্প বয়সে। তখন তাঁর কোলে দুধের শিশু। তাদের রেখে জীবন কাটানোর কথা ভাবতেও পারেননি সিসা। অথচ মিশরীয় জীবনযাত্রায় একা একটি মেয়ে সব কিছু একাহাতে সামলাতে পারে না, এমনটাই ধারণা ছিল সমাজের।

5 13 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 5

এই জন্য নিজের পরিচয়টাই বদলে ফেলেছিলেন তিনি। প্রতিবেশীরা তাঁকে চিনত এখজন পুরুষ মানুষ হিসেবে। পুরুষদের মতোই মাথায় বাঁধতেন পাগড়ি। পরতেন ঢিলেঢালা জোব্বা। নারী শরীরের সাজ এবং যাবতীয় অনুষঙ্গ ত্যাগ করে একেবারে পুরুষমানুষ  হয়েই দিনগুজরান করতে থাকলেন ছেলেমেয়েকে নিয়ে।

4 17 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 6

সিসা বলেন, ‘সমাজ আমাকে বাধ্য করেছে এ কাজ করতে। আমাদের সমাজে একজন মেয়ের ক্ষমতা থাকলেও সে পুরুষদের কাজ করতে পারে না। কিন্তু আমাকে, আমার মেয়েকে কে দেখবে? তাই আমি পুরুষ সেজে কাজ শুরু করলাম।’

7 10 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 7

এ ভাবে থাকতে কেমন লাগত সিসার? সে প্রসঙ্গে তিনি বললেন, ‘প্রথম প্রথম পুরুষ সাজতে আমার ভীষণ কষ্ট হতো। কিন্তু সন্তানের কথা ভেবে সব কিছু মেনে নিয়েছি।’

পরিবার তাঁকে দ্বিতীয় বার বিয়ে করার কথা বলেছিল বহুবার। কিন্তু ছেলেমেয়েদের কথা ভেবে ওই সব কথায় কান না দিয়ে পুরুষের সাজে নতুন জীবন শুরু করেছিলেন সিসা।

1 26 দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে
দেশের 'সেরা মা' সম্মানে ভূষিত করল সরকার, সন্তানের জন্য ৪৩ বছর ধরে পুরুষ সেজে থাকা মাকে 8

বর্তমানে সিসার বয়স ৮৫। তাঁর এই গোপন সত্য প্রকাশিত হবার পরে মিশর সরকায তাঁকে ভূষিত করেছে ‘দেশের সেরা মা’ সম্মানে। পাশাপাশি স্যোশাল মিডিয়াতেও ভীষণ ভাবে চর্চিত হচ্ছেন তিনি।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।