কমছে বন্যার পানি, কিছু এলাকায় শঙ্কা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

কমতে শুরু করেছে প্রায় সব নদীর পানি। ভারী বৃষ্টিও নেই কোনও অঞ্চলে। আগামী ৪৮ ঘণ্টায় ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গে (জলপাইগুড়ি, সিকিম) মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এই ৪৮ ঘণ্টায় তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জসহ দেশের বেশিরভাগ অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে। তবে শরীয়তপুর ও মাদারীপুর জেলার কিছু এলাকা নতুন করে প্লাবিত হতে পারে।

এদিকে আজ শনিবার (২৫ জুন) দেশের ৭ নদীর ১০ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে আছে। গত বৃহস্পতিবার ১০ নদীর ১৯ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে ছিল। সেই হিসাবে প্রায় সব এলাকার পানি কমতে শুরু করেছে।

আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় তিস্তা অববাহিকা ছাড়া দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা কম। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা পদ্মা, ধরলা, দুধকুমার এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও জামালপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, যমুনার সব পয়েন্টে এবং ধরলা, ঘাঘট, আত্রাই নদীর পানি এখন বিপৎসীমার নিচে নেমে গেছে। আজ শুধু হাতিয়া পয়েন্টে পানি ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

এদিকে বাউলাই নদীর পানি বৃহস্পতিবার বিপৎসীমার নিচে নামলেও আজ তা আবার ওপরে উঠেছে। আজ এই নদীর খালিয়াজুড়ি পয়েন্টে পানি ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

এছাড়া সুরমার দুই পয়েন্টে পানি এখনও বিপৎসীমার ওপরে। এই নদীর কানাইঘাট পয়েন্টে পানি ৮৩ এবং সিলেট পয়েন্টে পানি ২ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

কুশিয়ারার দুই পয়েন্টে পানিও আগের মতো আছে। এই নদীর অমলশীদ পয়েন্টে পানি ১৭৯ এবং মারকুলি পয়েন্টে পানি ৪ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

পুরাতন সুরমার দেরাই পয়েন্টে পানি ৪১, সোমেশ্বরী নদীর কলমাকান্দা পয়েন্টে পানি ৪১ এবং তিতাস নদীর ব্রাহ্মণবাড়িয়া পয়েন্টে পানি বিপৎসীমার ২৯ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

পূর্বাভাসে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দুর্গাপুরে—১০৫ মিলিমিটার। এছাড়া বরগুনায় ২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ভারতের দার্জিলিংয়ে ৪০ ও চেরাপুঞ্জিতে ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!