15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকআরেক দফা বেড়েছে উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম

আরেক দফা বেড়েছে উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম

দেশে উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম আরেক দফা বেড়েছে। এবার ৫ টাকা বেড়ে প্রতি লিটার জেট ফুয়েলের দাম হয়েছে ১১১ টাকা। নতুন দাম ইতিমধ্যেই কার্যকর হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ওয়েবসাইটে এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

নতুন দাম কার্যকর হয়েছে ১০ জুন থেকে। সর্বশেষ গত ১৭ মে জেট ফুয়েলের দাম বেড়েছিল। তখন ৬ টাকা বেড়ে উড়োজাহাজের জ্বালানির দাম হয়েছিল ১০৬ টাকা প্রতি লিটার।

বিপিসি সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক দুই রুটের ফ্লাইটের ক্ষেত্রেই দাম বেড়েছে জেট ফুয়েলের। দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েল কিনতে খরচ হচ্ছে ১১১ টাকা। আর আন্তর্জাতিক ফ্লাইটের জন্য নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১১১ টাকা।

গত ৭ এপ্রিল জেট ফুয়েলের দাম বেড়ে হয় ১০০ টাকা। ঠিক ৩৯ দিনের মাথায় আবার বাড়ানো হয় উড়োজাহাজের জ্বালানির দাম। গত ১৭ মে ৬ টাকা বেড়ে প্রতি লিটার জেট ফুয়েলের দাম হয় ১০৬ টাকা। বিপিসির নতুন নির্ধারিত দাম ১০ জুন থেকে কার্যকর হয়েছে।

এর আগে গত ৮ মার্চ জেট ফুয়েলের দাম প্রতি লিটার ৮০ টাকা থেকে বেড়ে হয় ৮৭ টাকা হয়। এক মাস আগে ৯ ফেব্রুয়ারি জ্বালানিটির দাম ৭৩ টাকা থেকে ৮০ টাকা করা হয়েছিল। গত বছরের ডিসেম্বর ও আগস্টেও দাম বাড়ানো হয়েছিল। ২০২১ সালের এপ্রিলে জেট ফুয়েলের দাম ছিল প্রতি লিটার ৬১ টাকা।

ফ্লাইট পরিচালনা ব্যয়ের একটা বড় অংশ নির্ভর করে জেট ফুয়েলের দামের ওপর। জেট ফুয়েলের দাম বাড়লে এয়ারলাইনস পরিচালনার খরচও বেড়ে যায়। এর জেরে বাড়ে টিকিটের দাম।

করোনা মহামারির এই দুই বছরে জেট ফুয়েলের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। তার প্রভাব পড়েছে টিকিটের দামে। ঢাকা থেকে যশোরের টিকিটের দাম যেখানে তিন হাজারের ঘরে ছিল, সেখানে এখন তা পাঁচ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।