বুধবার, নভেম্বর ৩০, ২০২২

সংকট কাটাতে ডলারের দাম বেঁধে দেবে ব্যাংক

প্রকাশিত:

ডলার সংকট কাটাতে এবার প্রবাসী আয়ে এক দর বেঁধে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।ব্যাংক যে দাম নির্ধারণ করবে, সেই দামে আসবে প্রবাসী আয়। একইভাবে নগদায়ন হবে রপ্তানি আয়। ব্যাংকগুলোর প্রস্তাবিত ডলারের মূল্য নিয়মিত ভিত্তিতে পর্যালোচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৬ মে) ডলারের সংকট ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে সভায় বসে কেন্দ্রীয় ব্যাংক। সেই সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, কোনও ব্যাংক এখন বেশি দাম দিয়ে বিদেশ থেকে আয় সংগ্রহ করতে পারবে না। একইভাবে নির্ধারিত দামেই রপ্তানিকারকদের নিজ ব্যাংকের মাধ্যমে বিল নগদায়ন করতে হবে।

এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। বৈঠকে উপস্থিত ছিলেন—এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন ও বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ দুই কমিটির সংশ্লিষ্ট সদস্যরা।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, “নিয়মিত ভিত্তিতে যে ডলার বিক্রি হচ্ছে, তা অব্যাহত থাকবে। রপ্তানিকারকদের নিজ ব্যাংকে ডলার নগদায়ন করতে হবে। বাফেদা ও এবিবি ডলারের একটি মূল্য নির্ধারণ করে দেবে, যা মেনে চলবে সব ব্যাংক। এই দামেই প্রবাসী আয় আনতে হবে।”

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

তেলের উৎপাদন কমাচ্ছে ওপেকপ্লাস, দাম বৃদ্ধির আশঙ্কা

আগামী সপ্তাহ থেকে প্রতিদিন এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেলের...

বাংলাদেশে সংসদে সংরক্ষিত আসন চান তৃতীয় লিঙ্গের সদস্যরা

বাংলাদেশে বর্তমানে তৃতীয় লিঙ্গের সদস্যরা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা...

আফগানিস্তানে জাতিসংঘ স্থাপনায় হামলা

আফগানিস্তানের হেরাত প্রদেশে জাতিসংঘের মূল স্থাপনায় ‘সরকারবিরোধীদের’ হামলায় একজন...

স্লোভেনিয়া প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেলো

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেলো স্লোভেনিয়া। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।