মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

আরও ৩ দেশে মাঙ্কিপক্স শনাক্ত

প্রকাশিত:

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক বিরল ভাইরাস সংক্রমণ জনিত রোগ ‘মাঙ্কিপক্স’। বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। এবার নতুন করে আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়া।

মঙ্গলবার (২৪ মে) এই তিনটি দেশ মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে। বুধবার (২৫ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ হিসেবে আমিরাতে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত আফ্রিকার বাইরে ১৮টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

এদিকে আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা সফর করেছিলেন। তার শরীরে জ্বরের পাশাপাশি ফুঁসকুড়ি দেখা গেছে। সংক্রমিত ব্যক্তির চিকিৎসা চলছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, তারা এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সম্পূর্ণ প্রস্তুত।

এ ছাড়া চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়াও মঙ্গলবার মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে বলে বিসিবির প্রতিবেদনে জানানো হয়। মাঙ্কিপক্সে আক্রান্তের এই সংখ্যাটি আরও বাড়তে বলে আশঙ্কা করা হচ্ছে।

মধ্য ও পশ্চিম আফ্রিকায় মাঙ্কিপক্স খুব সাধারণ একটি রোগ। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে মাঙ্কিপক্সে আক্রান্ত কয়েক হাজার রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি। তবে এবার সেখানেও ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স।

গত ৭ মে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত ইউরোপের বেশ কয়েকটি দেশ, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়াসহ ১৮টি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

চলমান বিক্ষোভ নিয়ে জাতিসংঘের তদন্ত চায় না ইরান

চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে জাতিসংঘের তদন্তের আহ্বানকে নাকচ করে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।