মাংকিপক্সের ৮০ জন রোগী শনাক্ত ১১ দেশে : ডব্লিউএইচও

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে ১১টি দেশে প্রায় ৮০ জন মাংকিপক্সের রোগী শনাক্ত হয়েছে। সংস্থাটি সতর্ক করে জানিয়েছে, আরও রোগী শনাক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কোনও দেশের নাম উল্লেখ না করে ডব্লিউএইচও জানিয়েছে, আরও ৫০ জন সন্দেহভাজন রোগীকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এর আগে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যে এই ভাইরাসের সংক্রমণের খবর নিশ্চিত হওয়া যায়। মধ্য ও পশ্চিম আফ্রিকার দুর্গম অংশে মাংকিপক্স বেশ সাধারণ ঘটনা।

বিরল সংক্রমণ মাংকিপক্স সাধারণত মৃদু উপসর্গজনিত রোগ। ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বেশিরভাগ রোগী কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠে। ভাইরাসটি মানুষের মধ্যে খুব সহজে ছড়ায় না এবং ব্যাপক মানুষের মধ্যে এর সংক্রমণের আশঙ্কা কম।

মাংকিপক্সের জন্য নির্দিষ্ট কোনও ভ্যাকসিন নেই, তবে স্মলপক্সের টিকায় এই ভাইরাস থেকে ৮৫ শতাংশ সুরক্ষা পাওয়া যায়।

শুক্রবার ডব্লিউএইচও এক বিবৃতিতে বলেছে, ‘সাম্প্রতিক সংক্রমণ এখন পর্যন্ত ১১টি দেশে পাওয়া গেছে। এ প্রাদুর্ভাব অস্বাভাবিক, কারণ এমন কিছু দেশে রোগটি প্রাদুর্ভাব ছড়াচ্ছে যা আগে দেখা যায়নি।’ সংস্থাটি জানিয়েছে তারা আক্রান্ত দেশগুলো এবং অন্যদের সঙ্গে কাজ করছে। যেসব মানুষ আক্রান্ত হতে পারে তাদের খোজ রাখা এবং সমর্থন দিতে রোগটির ওপর নজরদারি চলছে।

একই সঙ্গে আক্রান্তদের সঙ্গে নেতিবাচক আচরণ করার বিরুদ্ধে সতর্ক করেছে ডব্লিউএইচও। সংস্থাটি বলেছে, আক্রান্তদের সেবা পেতে বাধার কারণে রোগটির আরও বিস্তার ছড়াতে পারে।’

সূত্র: বিবিসি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!