11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনে যুদ্ধের কৌশল পাল্টাচ্ছে রাশিয়া

ইউক্রেনে যুদ্ধের কৌশল পাল্টাচ্ছে রাশিয়া

ইউক্রেনে হামলা শুরুর দেড় মাস পর যুদ্ধের কৌশল বদলাতে চাইছে রাশিয়া। এরই ধারাবাহিকতায় ইউক্রেনে অভিযানের নেতৃত্বে থাকা সেনা কমান্ডারকে সরিয়ে দেওয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত নতুন জেনারেলের সিরিয়া যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে বলে জানা গেছে।

পশ্চিমা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন বলে জানাচ্ছে বিবিসি। সংবাদমাধ্যমটির সূত্র জানিয়েছে, রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক এলাকার কমান্ডার, জেনারেল আলেক্সান্ডার ভরনিকভকে ইউক্রেনে অভিযান চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে। জেনারেল আলেক্সান্ডারের রাশিয়ার হয়ে সিরিয়ায় অভিযান চালানোর অনেক অভিজ্ঞতা রয়েছে। তাকে দায়িত্ব দেওয়ায় ইউক্রেন অভিযানের নির্দেশনা ও নিয়ন্ত্রণে পরিবর্তন আসার আভাস পাওয়া যাচ্ছে।

এছাড়া রুশ বাহিনীর বিভিন্ন ইউনিটের মধ্যে আরও ভালোভাবে সমন্বয় করার জন্য দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। এর আগে এসব ইউনিট আলাদাভাবে অভিযান পরিচালনা করছিল।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর নির্দেশ দেন। এরপর প্রায় ৪৪ দিন পার হয়েছে। কিন্তু দীর্ঘ সময়েও বড় কোনো শহর দখলে নিতে পারেনি রুশ বাহিনী। শুধু পূর্ব ইউক্রেনের স্বঘোষিত অঞ্চল দনবাসে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে তারা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।