11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকহাওরে ঢুকছে পানি, ঝুঁকিতে ৫শ’ একর জমির ধান

হাওরে ঢুকছে পানি, ঝুঁকিতে ৫শ’ একর জমির ধান

হবিগঞ্জের লাখাই উপজেলার হাওরে ঢুকতে শুরু করেছে মেঘনা নদীর পানি। এতে তিনটি হাওরের প্রায় ৫শ’ একর কাঁচা বোরো ধানের জমি তলিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এদিকে, হাওর রক্ষার জন্য একটি বাঁধ মেরামতে ৪২ জন শ্রমিক দিনরাত কাজ করছেন।

জানা গেছে, বুধবার (৬ এপ্রিল) মেঘনা নদীর পানি স্থানীয় গজারিয়া নদী ও রউয়াখাল হয়ে লাখাই উপজেলার হাওরে ঢুকতে থাকে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাত ১টা পর্যন্ত উপজেলার বামৈ ইউনিয়নে অবস্থিত গজারিয়া নদীর দাইড়িয়ার বাঁধ ভেঙে ঠারখাঞ্জনা, মতিসিল ও সুলতানপুর হাওরে পানি ঢুকা শুরু হয়।

বামৈ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমজান হোসেন ফুরুক জানান, দাইড়িয়ার বাঁধ ভেঙে ৩টি হাওররে পানি ঢুকছে। এ পানি বন্ধ না করতে পারলে হাওরগুলোর প্রায় ৫০০ বিঘা কাঁচা বোরো জমি তলিয়ে যাবে। তাই উপজেলা প্রশাসনের মাধ্যমে ৪২ জন শ্রমিক বাঁধটি মেরামতের জন্য কাজ শুরু করেছেন।

বৃহস্পতিবার সারাদিন ও পুরো রাত কাজ করেছেন তারা। লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ উদ্দিনসহ কর্মকর্তারা দাইড়িয়ার বাঁধটি পরিদর্শন করেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, বামৈয়ের সবগুলো হাওরের বোরো ধানের প্রায় ৫ শতাংশ পেকেছে। এখন হাওরে পানি ঢুকলে ধানক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।