11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকপাকিস্তানের পার্লামেন্ট বহাল রাখার আদেশ আদালতের

পাকিস্তানের পার্লামেন্ট বহাল রাখার আদেশ আদালতের

পাকিস্তানে সম্প্রতি ভেঙে দেওয়া জাতীয় পরিষদ পুনর্বহালের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একইসঙ্গে আগামী শনিবার সকালে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বানের নির্দেশ দিয়েছেন আদালত।

আদালত বলেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের সমাপ্তি ছাড়া অধিবেশন মুলতবি করা যাবে না।’

বৃহস্পতিবার রাতে দেশটির শীর্ষ আদালত সরকারের পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত এবং ডেপুটি স্পিকার কাসিম সুরির প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার সিদ্ধান্ত ‘সংবিধান বিরুদ্ধ’ উল্লেখ করে রায় ঘোষণা করেছেন।

রায়ে আদালত বলেন, ‘…প্রধানমন্ত্রীর অধিকার নেই রাষ্ট্রপতিকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরামর্শ দেওয়ার। আজ পর্যন্ত নেওয়া সব সিদ্ধান্ত বাতিল করা হলো।’

৫ দিনের শুনানি শেষে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের নেতৃত্বে বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মাজহার আলম মিয়াঁখেল, বিচারপতি মুনিব আখতার ও বিচারপতি জামাল খান মান্দোখেলের সমন্বয়ে গঠিত ৫ সদস্যের বেঞ্চ এ রায় দেন।

প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, ‘জাতীয় স্বার্থ এবং বাস্তবতার নিরিখে আদালত এগিয়ে যাবে।’

তিনি বলেন, ‘ডেপুটি স্পিকারের সিদ্ধান্ত সংবিধানের ৯৫তম ধারার লঙ্ঘন। সুপ্রিম কোর্ট আজ টানা পাঁচ দিন সুরির “অসাংবিধানিক” সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছে।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।