বিশ্বের ৯৯ শতাংশ মানুষ দূষিত বায়ুতে শ্বাস নেন: ডব্লিউএইচও

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, বিশ্বের প্রায় ৯৯ শতাংশ মানুষই অত্যন্ত দূষিত বায়ুতে শ্বাস নেন। সোমবার সংস্থাটির এক প্রতিবেদনে প্রত্যেক বছর দূষিত বায়ুর কারণে বিশ্বে লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটছে বলেও জানানো হয়েছে।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার নতুন তথ্যে দেখা গেছে, বিশ্বের প্রত্যেক প্রান্তেই মানুষ বায়ু দূষণ মোকাবিলা করছে। তবে দরিদ্র দেশগুলোতে এই সমস্যা আরও প্রকট।

সংস্থাটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যবিষয়ক পরিচালক মারিয়া নেইরা সাংবাদিকদের বলেছেন, বিশ্বের জনসংখ্যার প্রায় ১০০ ভাগই এখন এমন বায়ুতে শ্বাস নিচ্ছেন; যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত বায়ুমানের চেয়েও খারাপ।

তিনি বলেন, ‌‘এটি একটি প্রধান জনস্বাস্থ্য সমস্যা।’ চার বছর আগের প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, বিশ্বের জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি বায়ু দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

ডব্লিউএইচও বলেছে, ‘বায়ু দূষণের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতির প্রমাণের ভিত্তি দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং অনেক বায়ু দূষণকারী এমনকি নিম্ন স্তরের দূষণের কারণেও উল্লেখযোগ্য ক্ষতিসাধন করছে।’

যদিও গত বছর জাতিসংঘের তথ্যে বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির লকডাউন এবং দেশে দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে বায়ু মানের সাময়িক উন্নতি ঘটেছে বলে জানানো হয়। তারপরও বায়ু দূষণ বড় ধরনের সমস্যা হিসেবে রয়ে গেছে।

মারিয়া বলেছেন, ‘মহামারি থেকে বাঁচার পরও বায়ু দূষণের কারণে বছরে এখনও ৭০ লাখ প্রতিরোধযোগ্য মৃত্যু ঘটছে।’

গত বছর ডব্লিউএইচও তার বায়ুমান নির্দেশক গাইডলাইন পরিবর্তনের পর জানায়, পিএম২.৫ নামে পরিচিত ছোট এবং বিপজ্জনক বায়ুকণার গড় বার্ষিক ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। তবে এরচেয়েও কম ঘনত্ব উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।

সুইজারল্যান্ডভিত্তিক দূষণ প্রযুক্তি সংস্থা আইকিউএয়ার বলছে, বায়ুদূষণ এখন বিশ্বের সবচেয়ে বড় পরিবেশগত স্বাস্থ্য হুমকি। প্রত্যেক বছর বিশ্বজুড়ে ৭০ লাখের বেশি মানুষের প্রাণহানি ঘটে বায়ু দূষণের কারণে।

মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিভিন্ন ধরনের রোগ যেমন— প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যা তৈরি করে পিএম-২.৫। আইকিউএয়ার বায়ূতে পিএম-২.৫’র যে উপস্থিতি পেয়েছে তা বৈশ্বিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে সতর্ক করে দিয়েছে।

গত মাসের শেষের দিকে ২০২১ সালে বিশ্বের ১১৭টি দেশ, অঞ্চল ও ভূখণ্ড এবং ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান নিয়ে বিশ্লেষণ করে আইকিউএয়ার বিশ্বের শীর্ষ বায়ু দূষণের দেশ এবং রাজধানীর তালিকা প্রকাশ করে। এই তালিকায় টানা চতুর্থবারের মতো ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তকমা পেয়েছে বাংলাদেশ

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!