18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানার আহ্বান

ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানার আহ্বান

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে “যুদ্ধাপরাধী” অ্যাখা দিয়ে তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসির) সাবেক প্রসিকিউটর কার্লা দেল পন্তে। শনিবার (২ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সুইজারল্যান্ডভিত্তিক দৈনিক লে টেম্পসকে সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানান সাবেক এই চিফ প্রসিকিউটর।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী আখ্যা দেন। সে সময় বাইডেন সাংবাদিকদের বলেন, “আমি মনে করি তিনি (ভ্লাদিমির পুতিন) একজন যুদ্ধাপরাধী।”

পরে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয় তিনি “হৃদয় থেকে উচ্চারিত” কথা বলেছেন। তবে ক্রেমলিন থে বাইডেনের মন্তব্য “ক্ষমার অযোগ্য ভাষা”।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের অনুমতি দেওয়ার পরপরই পুতিনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পশ্চিমা দেশগুলো। পুতিনসহ রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং অনেক খাতে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, যুক্তরাজ্যসহ অনেক দেশ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।