27.7 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিককরোনা: বিশ্বজুড়ে একদিনে রেকর্ড ২৭ লাখ সংক্রমণ

করোনা: বিশ্বজুড়ে একদিনে রেকর্ড ২৭ লাখ সংক্রমণ

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি সারা বিশ্বে ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিনিধি লাখো মানুষের দেহে ভাইরাসটি শনাক্ত হচ্ছে। দুই দিন আগে সর্বোচ্চ ২৬ লাখ শনাক্তের রেকর্ড হলেও গত ২৪ ঘণ্টা সংক্রমিতের সংখ্যা সেই রেকর্ডকে ছাড়িয়ে গেছে। গত একদিনে প্রায় ২৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে। নতুন সংক্রমিতদের নিয়ে এই সংখ্যাটা ৩০ কোটি ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৩৬৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ৫০০ জনের কিছু কম। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৯৬ হাজার ৭৯৫ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬ লাখ ৯৬ হাজার ৩৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় দুই লাখ। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৭০৯ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪৯ হাজার ১৮১ জন এবং মারা গেছেন ২ হাজার ২৫ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ৪ লাখ ৬৪ হাজার ৪২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৫৮ হাজার ৩৪৬ জন মারা গেছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বের আরও কয়েকটি দেশে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছাড়িয়েছে লাখের ঘর। এই দেশগুলো হলো- ফ্রান্স নতুন আক্রান্ত ৩ লাখ ২৮ হাজার ২১৪, মৃত্যু ১৯৩; যুক্তরাজ্য নতুন আক্রান্ত ১ লাখ ৭৮ হাজার ২৫০, মৃত্যু ২২৯; ভারত নতুন আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৩৭৪, মৃত্যু ১৫; স্পেন নতুন আক্রান্ত ১ লাখ ১৫ হাজার ৯০০, মৃত্যু ১৫; আর্জেন্টিনা নতুন আক্রান্ত ১ লাখ ১০ হাজার ৫৩৩, মৃত্যু ৪২ এবং ইতালি নতুন আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৩০৪, মৃত্যু ২২৩।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯০০ জন, মৃত্যু হয়েছে ১৪৮ জনের। রাশিয়ায় আক্রান্ত ১৬ হাজার ৭৩৫, মৃত্যু ৭৮৭, তুরস্কে আক্রান্ত ৬৩ হাজার ২১৪, মৃত্যু ১৫৭, জার্মানিতে আক্রান্ত ৫৯ হাজার ৩৯৩ এবং মৃত্যু ২৮৪।

বিশ্বজুড়ে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৩৫৬ জন। তাদের মধ্যে কোভিডের মৃদু উপসর্গ বহন করছেন ৩ কোটি ৯৮ লাখ ৩০ হাজার ২২৮ জন। গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৯৩ হাজার ১২৮ জন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।