নাইজেরিয়ায় বিমান হামলায় ৭০ আইএসআইএস সন্ত্রাসী নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
নাইজেরিয়ার ম্যাপ।

নাইজেরিয়ার উত্তর সীমান্তে বিমান হামলায় ৭০ জন সন্ত্রাসী নিহত হয়েছে, যারা আইএসআইএস গোষ্ঠীর সঙ্গে জড়িত বলে দাবি করেছে নাইজেরিয়ার বিমানবাহিনী। গতকাল শনিবার এক বিবৃতিতে বলা হয়েছে, নাইজেরিয়া ও নাইজারের যৌথ বিমান অভিযানে তাদের মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নাইজেরিয়া বিমানবাহিনীর মুখপাত্র এডওয়ার্ড গ্যাবকওয়েট বলেছেন, ‘দেশটির লেক চাদ এলাকায় অভিযান চালানো হয়েছে। এই এলাকায় ২০১৬ সাল থেকে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর সন্ত্রাসীরা সক্রিয় রয়েছে। বোকো হারামের সঙ্গে পূর্বশত্রুতার জের ধরে দুটি গোষ্ঠী এখানে এক দশকে ৪০ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে। তাদের সহিংসতার কারণে ২০ লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে।’

এডওয়ার্ড গ্যাবকওয়েট জানান, এই এলাকায় বিপুলসংখ্যক সন্দেহভাজন সন্ত্রাসীর উপস্থিতি দেখা যাওয়ার পর গত ১৩ এপ্রিল থেকে অভিযান শুরু করা হয়। পরদিন তুম্বুন রোগের কাছাকাছি একটি প্রশিক্ষণ শিবিরে অভিযান চালানো হয়। এতে ৭০ জন সন্ত্রাসী নিহত হয়েছে।

নাইজেরিয়ার সেনাবাহিনী ১২ বছরেরও বেশি সময় ধরে সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে। গত বছর ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি) বেশির ভাগ এলাকাই বোকো হারামের কাছ থেকে দখল করে নিয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!