4.8 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকমালদ্বীপের সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি অনুমোদন

মালদ্বীপের সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি অনুমোদন

মালদ্বীপের কারাগারে বন্দিদের বাংলাদেশে ফিরিয়ে আনা ও বাংলাদেশে বন্দিদের সে দেশে ফেরাতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রোববার (১৯ ডিসেম্বর) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ সচিব জানান, মালদ্বীপে বাংলাদেশের সাজাপ্রাপ্ত ৪৩ জন এবং অপর ৪০ জন বিচারাধীন অবস্থায় বন্দি আছেন। তবে বাংলাদেশে কোনো মালদ্বীপের নাগরিক কারাবন্দি নেই।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশি বন্দিদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে মালদ্বীপে আমাদের কিছু প্রিজনার আছে। মালদ্বীপেরও কিছু ছেলে-মেয়ে এখানে পড়ালেখা করে। তারাও যদি এখানে কোনো অফেনেন্সের সঙ্গে ইনভলব হয়, তাদের প্রয়োজন হলে ওই দেশে নিয়ে যাওয়া। এজন্য বন্দি বিনিময় চুক্তি।

‘মালদ্বীপে যদি কোনো বাংলাদেশি প্রিজনার থাকে তাহলে মালদ্বীপ বাংলাদেশকে রিকুয়েস্ট করতে পারে যে তুমি তোমার প্রিজনারকে তোমার দেশে নিয়ে যাও। বাংলাদেশও বলতে পারে যে আমার প্রিজনার আছে দিয়ে দাও। প্রিজন নিজেও প্রেয়ার দিতে পারে যে আমাকে আমার দেশে পাঠিয়ে দাও, আমার দেশে প্রিজন থাকবো। ’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।