আফগানিস্তানে সরকারি চাকরি করতে চাইলে রাখতেই হবে দাড়ি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকার তাদের কর্মচারীদের দাড়ি রাখা এবং নির্দিষ্ট পোশাক পরার নির্দেশ দিয়েছে। অন্যথায় চাকরিচ্যুত করা হতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কট্টরপন্থী ইসলামি প্রশাসনটির দ্বারা আরোপিত নতুন নিষেধাজ্ঞাগুলোর মধ্যে সর্বশেষ সংযোজন এটি।

জানা গেছে, কর্মচারীরা নতুন নিয়মগুলো মেনে চলছে কি-না তা পরীক্ষা করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সোমবার (২৮ মার্চ) থেকে সরকারি অফিসের প্রবেশপথে টহল দিচ্ছে।

কর্মচারীদের দাড়ি না কামানো এবং লম্বা, ঢিলেঢালা জামা ও ট্রাউজারের সঙ্গে টুপি বা পাগড়ি পরার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া, সঠিক সময়ে নামাজ পড়া নিশ্চিত করতে বলা হয়েছে।

কর্মীদের বলা হয়েছে, তারা এখন থেকে দাড়ি না রাখলে অফিসে প্রবেশ করতে পারবেন না এবং ড্রেস কোড না মানলে বরখাস্ত করা হবে।

তবে, এ বিষয়ে এখন পর্যন্ত নৈতিকতা সংক্রান্ত মন্ত্রণালয়ের কোনো মুখপাত্র মন্তব্য করেননি।

এর আগে, গত সপ্তাহে কোনো পুরুষ ছাড়া নারীদের বিমানে ভ্রমণ নিষিদ্ধ করে তালেবান সরকার এবং তারা প্রতিশ্রুতি অনুযায়ী মেয়েদের স্কুল খুলতে ব্যর্থ হয়।

এছাড়া, রবিবার দেওয়া আরেকটি নির্দেশে দেশটির উদ্যানগুলোয় সপ্তাহে তিন দিন নারীদের ও সপ্তাহের বাকি চার দিন পুরুষদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ বিবাহিত দম্পতি কিংবা পরিবারের সদস্যরাও এখন একসঙ্গে পার্কে বেড়াতে যেতে পারবে না।

তালেবান প্রশাসন আফগানদের ওপর ইসলামী আইনের কঠোর ব্যাখ্যা জোরদার করার জন্য ও পশ্চিমা বিশ্বের কড়া সমালোচনার সম্মুখীন হয়েছে।

যদিও তালেবানদের দাবি, তারা ইসলামিক আইন এবং আফগান রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সবার অধিকারকে সম্মান করবে এবং তাদের ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত চলা শাসন ব্যবস্থার তুলনায় এখন কিছুটা পরিবর্তন এসেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!