-3.4 C
Drøbak
সোমবার, নভেম্বর ২৯, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকআর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী

আর্টভার্স’-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী

৭০ জন শিল্পীর ১৭০টি চিত্র, স্থিরচিত্র এবং ভাস্কর্য নিয়ে বিড়লা আর্ট অ্যান্ড কালচারে শুরু হল ছয় দিনব্যাপী বর্ণময় প্রদর্শনী।

IMG 20211124 WA0013 আর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী
আর্টভার্স

এ দিন উদ্বোধন হওয়ার আগেই দর্শকদের ভিড় উপচে পড়ে প্রেক্ষাগৃহে। প্রদীপ জ্বালিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী বাদল পাল। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী সুজিত কুমার ঘোষ, বাপ্পা ভৌমিক, প্রতীক মল্লিক, রুচিরা মজুমদার পাল, শিখা রায়, মানবেন্দ্র সরকার, সুদীপ্ত অধিকারী এবং ‘আর্টভার্স’-এর সর্বময় কর্তা, ‘গড : এনসিয়েন্ট এলিয়েন অর আ মিথ’-খ্যাত ইংরেজি সাহিত্যের লেখক, পেশায় মেরিন ইঞ্জিনিয়ার, চিত্রশিল্পী শুভঙ্কর সিংহ।

IMG 20211124 WA0005 আর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী
আর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী 4

এই প্রদর্শনীর মূল আকর্ষণ— ওয়াল অব ফেম। বিশিষ্ট শিল্পী অতীন বসাক, ওয়াসিম কাপুর, দেবব্রত চক্রবর্তী, সুমন চৌধুরীদের মতো দশ জন প্রথিতযশা চিত্রশিল্পীর বাছাই করা ১৩টি ছবি দিয়ে আলাদা ভাবে প্রদর্শিত প্রেক্ষাগৃহের একটি অংশ।

সারা বছর ধরে এরা কলকাতার পাশাপাশি ভারতের বিভিন্ন প্রান্তে আয়োজন করে কম করেও ছ’-ছ’টি প্রদর্শনী।

IMG 20211124 WA0009 আর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী
আর্টভার্স'-এর বার্ষিক বর্ণময় শিল্পকলা প্রদর্শনী 5

এই প্রসঙ্গে ‘আর্টভার্স’-এর প্রেসিডেন্ট শুভঙ্কর সিংহ জানালেন, ‘বাড়িকে সুন্দর করে তোলার জন্য যাঁরা দু’হাতে জলের মতো টাকা খরচ করেন, তাঁদের কাছে আমার একটাই অনুরোধ, আপনারা একটা ছবি কিনুন। ঘরে টাঙিয়ে রাখুন। ঘর সাজানোর জন্য টাটকা ফুল আর ছবির কোনও বিকল্প হয় না।’

এই প্রদর্শনী চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। খোলা থাকবে বেলা ৩টে থেকে রাত ৮টা অবধি।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।