শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

ভারত: লাউডস্পিকার ব্যবহার করে ফজরের আজান দেয়ায় গ্রেপ্তার ৩

প্রকাশিত:

ভোর ৬টার আগে লাউডস্পিকার ব্যবহার করে মসজিদ থেকে আজান দেয়ায় তিনজনকে আটক করেছে মুম্বাই পুলিশ। তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস

শনিবার মুম্বাই পুলিশ কর্মকর্তারা স্থানীয় গণমাধ্যমকে জানান, সকাল ৬টার আগে লাউডস্পিকার ব্যবহার করে মসজিদ থেকে আজান দেয়ার জন্য শব্দসীমা লঙ্ঘনের দুটি ঘটনায় তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

গত বৃহস্পতিবার ভোর ৫টা ১৫ মিনিটে বান্দ্রার পশ্চিমাঞ্চলীয় এলাকার নুরানি মসজিদ থেকে লাউডস্পিকারে ফজরের আজান প্রচার করা হয়।

তারই অভিযোগে একজনকে গ্রেপ্তার করে পুলিশ। কারণ শব্দদূষণের যুক্তি দেখিয়ে ভারতের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়ে রেখেছে যে, রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে লাউডস্পিকার ব্যবহার করা যাবে না। অথচ বহু বছর ধরে ভারতে এটাই চলমান।

অন্যদিকে শুক্রবার ভোর ৫টা ৩৫ মিনিটে মুম্বাইয়ের সান্তাক্রুজ এলাকার লিংকিং রোড কবরস্তান মসজিদে থেকে মাইকে আজান দেয়ার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। উভয় ঘটনার তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।

নুরানি মসজিদের আজান দেয়ার ঘটনায় এক ব্যক্তির বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি) ধারা ১৮৮, মহারাষ্ট্র পুলিশ আইনের ধারা ৩৭ (১) (৩) এবং শব্দ দূষণ নিয়মের ৩৩ (আর) (৩)-এর অধীনে মামলা করা হয়েছে বলে জানান পুলিশের এক কর্মকর্তা।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

করোনার নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন,...

রাশিয়ার তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলারে বেঁধে দিল পশ্চিমারা

সমুদ্র পথে রপ্তানিকৃত রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রতি...

খেরসন থেকে রাশিয়ার ৭ হাজার বিস্ফোরক সরিয়েছে ইউক্রেন

ইউক্রেনের খেরসন অঞ্চলের একাংশ থেকে রুশ সেনা প্রত্যাহারের পর...

ভারতের পশ্চিমবঙ্গে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণ, নিহত ৩

ভারতের পশ্চিমবঙ্গের কাঁথিতে এক তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণের ঘটনা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।