বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বাঁ থেকে মো. সাদেক আলী, পুলক বড়ুয়া, মরিয়ম মারিয়া ও রেজাউর রহমান রিজভী। ছবি: সাময়িকী

বাংলাদেশ বেতারে প্রচারের জন্য তৈরি হলো শিল্পী মরিয়ম মারিয়ার গাওয়া গান ‘ও নদী রে’। রেজাউর রহমান রিজভীর কথায় গানটির সুর ও সঙ্গীত করেছেন মোঃ সাদেক আলী। গানের কথা এমন- ‘অথই জলে ভাসাস জলে ডোবাস/ আষাঢ় শ্রাবণ চোখে নামাস/ কোন অজানা ‘স্রোতে রে তোর/ সুখ ভেসে যায় জলে।’

সম্প্রতি রাজধানীর আগারগাঁয়ে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসের স্টুডিওতে ‘ও নদী রে’ গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। গানটিতে কোরাস শিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন এহসানুল লাজুক, তাপসী হাদী ও মুজিব। গানের শব্দ গ্রহণ, মিক্স ও মাস্টারিং করেছেন পুলক বড়–য়া। আর গানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ বেতার ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক আনোয়ার এইচ মৃধা।

Bangladesh Betar Song 1 বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’
বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’ 39

‘ও নদী রে’ গানটি প্রসঙ্গে শিল্পী মরিয়ম মারিয়া বলেন, ‘ও নদী রে’ গানটি গতানুগতিক গানের সুর থেকে ভিন্ন। গানের কথাও মনোমুগ্ধকর। বিশেষ ভাবে আমি ধন্যবাদ দিতে চাই বাংলাদেশ বেতার ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক আনোয়ার এইচ মৃধা ভাইয়ের প্রতি, যার অনুপ্রেরণাতেই এ গানটি তৈরি হয়েছে।

গীতিকার রেজাউর রহমান রিজভী বলেন, এ পর্যন্ত দুই বাংলার বিভিন্ন শিল্পীর জন্য শতাধিক গান লিখলেও বাংলাদেশ বেতারের জন্য গান লিখলাম এটাই প্রথম। এছাড়া শিল্পী মরিয়ম মারিয়া ও সুরকার মোঃ সাদেক আলীর সঙ্গেও এটি আমার প্রথম কাজ। সকলের মিলিত এই কাজটি খুবই দারুণ হয়েছে। শিল্পী ও সুরকারের প্রতিও আমার অভিবাদন রইলো।

গানটির সুরকার ও সঙ্গীত পরিচালক মোঃ সাদেক আলী বলেন, ‘ও নদী রে’ গানটিতে সকলেরই বেশ কয়েক সপ্তাহের পরিশ্রম ছিল। গানের সুরেও বেশ ভিন্নতা আনা হয়েছে। আশা করছি গানটির সকলের কাছে ভালো লাগবে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহ থেকে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসে নিয়মিত ভাবে ‘ও নদী রে’ গানটির প্রচার শুরু হবে বলে জানা গেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!