14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকবাংলাদেশ বেতারে ‘ও নদী রে’

বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’

বাংলাদেশ বেতারে প্রচারের জন্য তৈরি হলো শিল্পী মরিয়ম মারিয়ার গাওয়া গান ‘ও নদী রে’। রেজাউর রহমান রিজভীর কথায় গানটির সুর ও সঙ্গীত করেছেন মোঃ সাদেক আলী। গানের কথা এমন- ‘অথই জলে ভাসাস জলে ডোবাস/ আষাঢ় শ্রাবণ চোখে নামাস/ কোন অজানা ‘স্রোতে রে তোর/ সুখ ভেসে যায় জলে।’

সম্প্রতি রাজধানীর আগারগাঁয়ে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসের স্টুডিওতে ‘ও নদী রে’ গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। গানটিতে কোরাস শিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন এহসানুল লাজুক, তাপসী হাদী ও মুজিব। গানের শব্দ গ্রহণ, মিক্স ও মাস্টারিং করেছেন পুলক বড়–য়া। আর গানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ বেতার ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক আনোয়ার এইচ মৃধা।

Bangladesh Betar Song 1 বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’
বাংলাদেশ বেতারে ‘ও নদী রে’ 2

‘ও নদী রে’ গানটি প্রসঙ্গে শিল্পী মরিয়ম মারিয়া বলেন, ‘ও নদী রে’ গানটি গতানুগতিক গানের সুর থেকে ভিন্ন। গানের কথাও মনোমুগ্ধকর। বিশেষ ভাবে আমি ধন্যবাদ দিতে চাই বাংলাদেশ বেতার ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক আনোয়ার এইচ মৃধা ভাইয়ের প্রতি, যার অনুপ্রেরণাতেই এ গানটি তৈরি হয়েছে।

গীতিকার রেজাউর রহমান রিজভী বলেন, এ পর্যন্ত দুই বাংলার বিভিন্ন শিল্পীর জন্য শতাধিক গান লিখলেও বাংলাদেশ বেতারের জন্য গান লিখলাম এটাই প্রথম। এছাড়া শিল্পী মরিয়ম মারিয়া ও সুরকার মোঃ সাদেক আলীর সঙ্গেও এটি আমার প্রথম কাজ। সকলের মিলিত এই কাজটি খুবই দারুণ হয়েছে। শিল্পী ও সুরকারের প্রতিও আমার অভিবাদন রইলো।

গানটির সুরকার ও সঙ্গীত পরিচালক মোঃ সাদেক আলী বলেন, ‘ও নদী রে’ গানটিতে সকলেরই বেশ কয়েক সপ্তাহের পরিশ্রম ছিল। গানের সুরেও বেশ ভিন্নতা আনা হয়েছে। আশা করছি গানটির সকলের কাছে ভালো লাগবে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহ থেকে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসে নিয়মিত ভাবে ‘ও নদী রে’ গানটির প্রচার শুরু হবে বলে জানা গেছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।