যুদ্ধ জড়িয়ে পড়লে ইসরায়েলের বিরুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
হিজবুল্লাহর মাল্টিপল রকেট লঞ্চার। ছবি এএফপি

যুদ্ধ জড়িয়ে পড়লে ইসরায়েলের বিরুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ

হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যে বারবার ঘুরেফিরে আসছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নাম। গোষ্ঠীটির প্রধান হাসান নাসরুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেও আবার সেই ঘোষণা প্রত্যাহার করেন। তারপরও বিশ্লেষকেরা আশঙ্কা করছেন, পরিস্থিতি ঘোলাটে হলে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে হিজবুল্লাহ। তবে প্রশ্ন হলো, যুদ্ধে জড়িয়ে পড়লে গোষ্ঠীটি ইসরায়েলের বিরুদ্ধে কী কী অস্ত্র ব্যবহার করবে বা তাদের ভান্ডারে কী কী অস্ত্র-গোলাবারুদ রয়েছে—যা দিয়ে তারা ইসরায়েলকে পর্যুদস্ত করার চেষ্টা করবে।

ইরান সমর্থিত হিজবুল্লাহ ২০০৬ সালে ইসরায়েলের বিরুদ্ধে ব্যাপকভাবে লড়াই করেছিল। এরপর দীর্ঘ ১৭ বছরের বিরতির পর গত অক্টোবর শুরু থেকে লেবানন-ইসরায়েল সীমান্ত অঞ্চল ইসরায়েলি বাহিনীর সঙ্গে একপ্রকার নিয়মিত যুদ্ধ করছে। বিশ্বের যতগুলো সশস্ত্র গোষ্ঠী রয়েছে, তার মধ্যে হিজবুল্লাহকেই সবচেয়ে বেশি সশস্ত্র ও প্রশিক্ষিত বলে বিবেচনা করা হয়। এই গোষ্ঠীটি এককভাবে কাজ করলেও ফিলিস্তিনের হামাস, ইরাকের বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে। পশ্চিমা বিশ্বের দাবি, ইরান হিজবুল্লাহর সবচেয়ে বড় পৃষ্ঠপোষক।

যুদ্ধ জড়িয়ে পড়লে ইসরায়েলের বিরুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ
ফজর ক্ষেপণাস্ত্র বহন করে নিয়ে যাচ্ছেন হিজবুল্লাহর একদল সেনা। ছবি এএফপি

হিজবুল্লাহর ঠিক কী পরিমাণ সেনা রয়েছে, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে গোষ্ঠীটির প্রধান হাসান নাসরুল্লাহর দাবি, তাঁদের অন্তত এক লাখ যোদ্ধা রয়েছেন। কেবল সেনাই নয়, হিজবুল্লাহর রয়েছে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ। এসব অস্ত্র ও গোলাবারুদে রয়েছে বিপুল বৈচিত্র্যও।

হিজবুল্লাহর সবচেয়ে বড় শক্তির জায়গা হলো তাদের অস্ত্রাগারে মজুত বিপুল পরিমাণের রকেট। হিজবুল্লাহ বিশেষজ্ঞদের দাবি, গোষ্ঠীটির কাছে এক লাখেরও বেশি রকেট রয়েছে। গোষ্ঠীটি দাবি করেছে, তাদের রকেট ইসরায়েলের যেকোনো স্থানে আঘাত হানতে পারে। তবে এসব রকেটের অধিকাংশই আনগাইডেড বা নির্ভুল লক্ষ্যমাত্রার নয়। তবে গোষ্ঠীটির কাছে বিপুল পরিমাণে উচ্চ নির্ভুল লক্ষ্যমাত্রার রকেট রয়েছে।

হিজবুল্লাহর অস্ত্রাগারে রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র বা রকেট রয়েছে। তবে গোষ্ঠীটির কাছে সবচেয়ে বেশি রকেট রয়েছে ইরানের। যেমন, রাদ বা বজ্র, ফজর বা ভোর, জিলজাল বা ভূমিকম্প মডেলের রকেট আছে হিজবুল্লাহর কাছে। এই রকেটগুলোর বাইরে হিজবুল্লাহ নিজেও রকেট তৈরিতে সক্ষম বলে জানিয়েছিলেন হাসান নাসরুল্লাহ। ২০১৬ সালে হাসান নাসরুল্লাহ এক ভিডিও বার্তায় ইসরায়েলকে হুমকি দিয়ে বলেছিলেন, বেশি বাড়াবাড়ি করলে হাইফা বন্দরের কাছে অবস্থিত অ্যামোনিয়া ডিপোতে রকেট হামলা চালানো হবে। সেই হামলা বাস্তবে ঘটলে তা হতো একটি পারমাণবিক বোমার বিস্ফোরণের সমান।

যুদ্ধ জড়িয়ে পড়লে ইসরায়েলের বিরুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ
২০০৬ সালে ইসরায়েলের সাথে হেজবোল্লাহর কয়েক মাসব্যাপী যুদ্ধ হয়। ছবি সংগৃহীত

কেবল সাধারণ রকেট নয়, হিজবুল্লাহর ভান্ডারে গাইডেড অ্যান্টি-ট্যাংক ক্ষেপণাস্ত্রও রয়েছে। যার প্রমাণ দেখা গেছে ২০০৬ সালের ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের সময়। এমনকি চলতি সংঘাতের মধ্যেও হিজবুল্লাহ সেই রকেট ব্যবহার করেছে। ইসরায়েলি বাহিনীও বিষয়টি স্বীকার করেছে।

লেবাননের এই গোষ্ঠীটির কাছে আছে অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রও। গত ২৯ অক্টোবর হিজবুল্লাহ একটি ইসরায়েলি ড্রোনকে ভূপাতিত করে। তবে গোষ্ঠীটি এই প্রথমবারের মতো এমন অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। তবে ইসরায়েল এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে তার মাত্র এক দিন আগে, ইসরায়েল জানায় তারা হিজবুল্লাহর ছোড়া একটি সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ করে দিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ইসরায়েলি একটি ড্রোনকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল। বিশ্লেষকদের অনুমান, হিজবুল্লাহর কাছে কাঁধ থেকে ছোড়া যায় এমন সহজে বহনযোগ্য অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রও রয়েছে।

যুদ্ধ জড়িয়ে পড়লে ইসরায়েলের বিরুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ
হিজবুল্লাহ গোষ্ঠীর অন্যতম প্রধান উদ্দেশ্য ইসরায়েল ধ্বংস করা

হিজবুল্লাহ প্রথমবারের মতো অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ২০০৬ সালে। সেই সময় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা চার ইসরায়েলি সেনা নিহত হয় এবং যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হয়। এর বাইরে হিজবুল্লাহের কাছে রয়েছে বিপুল পরিমাণ ড্রোন। যার আবার বেশ কটিই নিজস্ব প্রযুক্তিতে তৈরি। নিজস্ব প্রযুক্তিতে তৈরি ড্রোনগুলোর মধ্যে আয়ুব ও মেরসাদ সিরিজের ড্রোন অন্যতম। সাধারণত এসব ড্রোন পর্যবেক্ষণ ও নজরদারির কাজে ব্যবহার করা হয়। তবে এতে সামান্য পরিমাণে হলেও বিস্ফোরকদ্রব্য বহন করা যায়। ইসরায়েল দাবি করেছে, হিজবুল্লাহর কাছে ইরানের তৈরি অ্যাটাক ড্রোনও থাকতে পারে।

রয়টার্স থেকে অনূদিত

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!