গাজার হাসপাতালে হামলায় ইসরায়েল দায়ী নয়: জো বাইডেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি রয়টার্স

গাজার হাসপাতালে হামলায় ইসরায়েল দায়ী নয়: জো বাইডেন

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করতে তেল আবিব পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর চলমান সংঘাতে ইসরায়েলিদের প্রতি সংহতি প্রকাশে তিনি এই সফর করছেন। গাজার হাসপাতালে ভয়াবহ হামলার জন্য বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েলের বক্তব্যকেই সমর্থন করে তিনি বলেছেন, এই হামলার জন্য ইসরায়েল দায়ী নয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি এ খবর জানিয়েছে।

মঙ্গলবার গাজার হাসপাতালে বিমান হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছেন ফিলিস্তিনি ও হামাস কর্মকর্তারা। এই হামলায় অন্তত ৫০০ জন নিহতের দাবি করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। ইসরায়েল হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করে বলেছে, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদের ব্যর্থ রকেট উৎক্ষেপণ এই হামলার জন্য দায়ী। গোষ্ঠীটি তা অস্বীকার করেছে।

গাজায় প্রতি ১৫ মিনিটে মারা যাচ্ছে ১টি শিশু: সেভ দ্য চিল্ড্রেন
ইসরায়েলের হামলায় আহত এক শিশুকে একটি হাসপাতালে নিয়ে আসে এক ব্যক্তি। ছবি আল জাজিরা

বুধবার সকালে তেল আবিবে অবতরণ করে বাইডেনকে বহনকারী উড়োজাহাজ এয়ারফোর্স ওয়ান। এ সময় তাকে অভ্যর্থনা জানান জানান নেতানিয়াহু

ইসরায়েলি প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে বাইডেন বলেছেন, গতকাল গাজার হাসপাতালে বিস্ফোরণে আমি গভীর মর্মাহত ও ক্ষুব্ধ। আমি যা দেখেছি তাতে মনে হচ্ছে অপর পক্ষ এটি ঘটিয়েছে, আপনারা নন।

বাইডেন আরও বলেন, কিন্তু অনেক মানুষ এই বিষয়ে নিশ্চিত নন। আমাদের অনেক কিছু অতিক্রম করতে হবে। বিশ্ব দেখছে। যুক্তরাষ্ট্রসহ গণতান্ত্রিক শক্তির মতো ইসরায়েলেরও একটি মূল্যবোধ রয়েছে। তারা তাকিয়ে আমরা কী করতে যাচ্ছি তা দেখার জন্য।

গাজার হাসপাতালে হামলায় ইসরায়েল দায়ী নয়: জো বাইডেন
ইসরায়েলের হামলায় আহত এক ফিলিস্তিনি শিশু তাকিয়ে আছে। ছবি আল জাজিরা

এই সফরে নেতানিয়াহুর সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে আলোচনা করবেন বাইডেন। তাছাড়া ইসরায়েল সফর শেষে বুধবার জর্ডানের রাজধানী আম্মানে ফিলিস্তিন,মিসর ও জর্ডানের নেতাদের সঙ্গে বাইডেনের বৈঠকের কথা ছিল। কিন্তু অবরুদ্ধ গাজার হাসপাতালে হামলার পর পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছে জর্ডান। জর্ডানি পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ তথ্য জানিয়েছেন।

গাজার হাসপাতালে হামলায় ইসরায়েল দায়ী নয়: জো বাইডেন
হামলায় আহত এক মা তার আহত শিুশুকে নিয়ে বসে আছেন। ছবি এপি

৭ অক্টোবরে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের আজ ১২তম দিন। এই সংঘাতে অন্তত তিন হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৯৪০ শিশু এবং ১ হাজার ৩২ নারী আছেন। অপরদিকে হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!