ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
বিক্ষোভে গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক হামলা বন্ধের দাবি করা হয়। ছবি সংগৃহীত

ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালাচ্ছে ইসরায়েল। টানা এক সপ্তাহের বেশি সময় ধরে চালানো এই হামলায় নারী ও শিশুসহ এখন পর্যন্ত নিহত হয়েছেন ২ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি।

ইসরায়েলি এই হামলার বিরুদ্ধে এবং ফিলিস্তিনিদের পক্ষে দেশে দেশে বিক্ষোভ হচ্ছে। এর মধ্যে নতুন করে বিক্ষোভ হয়েছে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও কানাডায়। এসব বিক্ষোভে গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক হামলা বন্ধের দাবি করা হয়।

রোববার (১৫ অক্টোবর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি ও আল জাজিরা।

বিবিসি বলছে, শনিবার হাজার হাজার ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী রাজধানী শহর লন্ডন এবং ম্যানচেস্টারসহ যুক্তরাজ্যজুড়ে রাস্তায় নেমেছেন। এর মধ্যে লন্ডনে বিবিসির নিউ ব্রডকাস্টিং হাউস থেকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট পর্যন্ত বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ।

এসময় লন্ডনে এক হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়। পুলিশ জানিয়েছে, বিক্ষোভ থেকে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে, যার মধ্যে একজনকে ফৌজদারি অপরাধের জন্য এবং দুজনকে জনশৃঙ্খলা সম্পর্কিত অপরাধের জন্য গ্রেপ্তার করা হয়।

রয়টার্স বলছে, হাজার হাজার ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী শনিবার লন্ডনের কেন্দ্রস্থলে মিছিল করেছেন। এসময় তারা ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক আগ্রাসন বন্ধ করার দাবি জানান।

এদিন বিক্ষোভকারীদের অনেকেই ফিলিস্তিনি পতাকা ও ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা প্ল্যাকার্ড নিয়ে অক্সফোর্ড সার্কাসের কাছে জড়ো হন এবং পরে সেখান থেকে মিছিল করে তারা ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারি বাসভবন ও অফিস ডাউনিং স্ট্রিটের দিকে যান।

এসময় ইসরায়েলকে সমর্থন করার জন্য ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের সরকারকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা স্লোগান দেন।

রয়টার্স বলছে, বেলাল স্টিতান নামে ২২ বছর বয়সী এক শিক্ষার্থী শনিবার লন্ডনে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে অংশ নেন। এসময় তিনি গাজায় তার আত্মীয়দের জন্য ভীত বলেও জানান। তিনি বলেন, ‘গাজায় কেউই ঠিক নেই। আমার পরিবার সবাই গাজায় আছে এবং তাদের কেউই ঠিক নেই।’

তিনি বলেন, ‘এই পরিস্থিতি মানবতার জন্য অনেক বড় সমস্যা এবং আমি বিশ্বকে বলব, মনে রাখবেন যে আমরা মানুষ…, আমি বিশ্বাস করতে পারছি না যে, আমরা এখানে (গাজায়) আছি।’

২৯ বছর বয়সী ফার্মাসিস্ট আসমত মালিক বলেন, কয়েক দশক ধরে ফিলিস্তিনিদের ওপর যে নিপীড়ন চলছে তা দেখে মানুষ ক্ষুব্ধ।

  • ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ
  • ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ
  • ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ
  • ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্য-আয়ারল্যান্ড-কানাডায় ব্যাপক বিক্ষোভ

অবশ্য ‘ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভের’ আগে পুলিশ সতর্কতা জারি করে জানায়, হামাস বা ব্রিটেন কর্তৃক সন্ত্রাসী হিসাবে নিষিদ্ধ অন্যান্য গোষ্ঠীর প্রতি সমর্থন প্রকাশে কেউ পতাকা সাথে রাখলে তাকে গ্রেপ্তার করা হবে।

বিক্ষোভ শেষ হওয়ার সাথে সাথে পুলিশ জানায়, সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। অবশ্য তাদের মধ্যে চারজনের গ্রেপ্তারের কারণ প্রকাশ করা হয়নি। এছাড়া শনিবার ব্রিটেনের অন্যান্য শহরে এবং সারা বিশ্বের বহু শহরে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ হয়েছে।

আল জাজিরা বলছে, শনিবার আয়ারল্যান্ড ও কানাডার জনগণ ফিলিস্তিনের পক্ষে সমাবেশ করেছে। ফিলিস্তিনিদের সমর্থনে বিশ্বজুড়ে বিক্ষোভকারীরা তাদের শহরের রাস্তায় নেমে আসছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এছাড়া আইরিশ রাজধানী ডাবলিন এবং কানাডার মিসিসাগা শহরে ফিলিস্তিনিপন্থি বিক্ষোভের কিছু ছবিও প্রকাশ করেছে আল জাজিরা।

উল্লেখ্য, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত সপ্তাহে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের একটি অভিযান শুরু করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এই অভিযানে কার্যত হতবাক হয়ে পড়ে ইসরায়েল।

হামাসের এই হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ১৩০০ ছাড়িয়েছে আগেই। নিহতদের মধ্যে বহু সেনাসদস্যও রয়েছে। এছাড়া হামাসের হামলায় আহত হয়েছেন আরও হাজার হাজার ইসরায়েলি।

অন্যদিকে গাজা ভূখণ্ডে ইসরায়েলের অবিরাম বোমা হামলায় প্রাণহানি ২২০০ ছাড়িয়েছে বলে গাজারা স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!