সুদানে ওয়াগনার যোদ্ধাদের ওপর হামলায় ইউক্রেন জড়িত ?

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ছবি: সিএনএন

সুদানে ওয়াগনার যোদ্ধাদের ওপর হামলায় ইউক্রেন জড়িত ?

সুদানের রাজধানী খার্তুমের কাছে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার সমর্থিত মিলিশিয়াদের ওপর একাধিক ড্রোন হামলা ও অভিযানের নেপথ্যে ইউক্রেনের স্পেশাল সার্ভিস জড়িত থাকতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর মঙ্গলবার প্রকাশিত এক অনুসন্ধানী প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। এতে আশঙ্কা করা হচ্ছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন রণক্ষেত্রকে থেকে অনেক দূরে সংঘাতের জন্ম দিতে পারে।

ভাড়াটে বাহিনী ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করছে যুক্তরাজ্য
ওয়াগনারের লোগো। ছবি সংগৃহীত

ইউক্রেনীয় সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, এই অভিযান সুদানের সেনাবাহিনী পরিচালনা করেনি। ইউক্রেনের স্পেশাল সার্ভিস সম্ভবত এসব হামলায় জড়িত।

সিএনএন উল্লেখ করেছে, এসব অভিযান ও হামলার মধ্যে রয়েছে সুদানের আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর ওপর সিরিজ হামলা। ধারণা করা হয়, সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে আরএসএফ ওয়াগনার গোষ্ঠীর সহযোগিতা পাচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যমটি স্বতন্ত্রভাবে আরএসএফর ওপর হামলায় ইউক্রেনের জড়িত থাকার বিষয়টি নিশ্চিত হতে পারেনি। তবে হামলার ফুটেজে ইউক্রেনীয় ধাঁচের ড্রোন হামলার ইঙ্গিত পাওয়া গেছে।

সুদানে সেনাবাহিনীর গোলাবর্ষণে ৩২ জন বেসামরিক নিহত
গত ১৫ এপ্রিল সেনাবাহিনী এবং আরএসএফের মধ্যে লড়াই শুরু হয় । ফাইল ছবি রয়টার্স

বাণিজ্যিকভাবে পাওয়া যায় এমন দুই ধরনের ড্রোন ইউক্রেন অনেক বেশি ব্যবহার করছে। আরএসএফ-এর ওপর চালানো অন্তত ৮টি হামলায় এমন ড্রোন ব্যবহার করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, যে কৌশল ব্যবহার করা হয়েছে ড্রোন হামলার ক্ষেত্রে তা সুদানে ও আফ্রিকা অঞ্চলে সচরাচর দেখা যায় না।

এসব হামলার দায় স্বীকার করেনি ইউক্রেন। সিএনএনকে ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা সংস্থার প্রতিনিধি আন্দ্রি ইউসভ বলেছেন, আমরা নিশ্চিত বা অস্বীকার কোনোটাই করছি না।

বাখমুতের যুদ্ধে ওয়াগনারের ২০ হাজার সেনা নিহত হয়েছে
রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের কয়েকজন সদস্য। ফাইল ছবি

সুদানে ইউক্রেনের গোপন হামলার খবর সঠিক হলে মস্কোর বিরুদ্ধে কিয়েভের যুদ্ধ অন্যত্র ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি করবে। রাশিয়ার ভূখণ্ডের ভেতরে হামলার পাশাপাশি পূর্ব ও দক্ষিণাঞ্চল থেকে রুশদের বিতাড়িত করতে পাল্টা আক্রমণ পরিচালনা করছে ইউক্রেন।

সুদানের সেনাবাহিনীর একটি উচ্চ পর্যায়ের সূত্র বলেছে, সুদানে ইউক্রেনীয় অভিযান সম্পর্কে তাদের কোনও ধারণা নেই এবং এটি সত্য বলে মনে করেন না।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!