পাল্টা আক্রমণের ধীর গতি, সমালোচকদের চুপ থাকতে বললো ইউক্রেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইউক্রেনীয় পাল্টা আক্রমণের ধীর গতির সমালোচনা করছেন পশ্চিমা কর্মকর্তারা। ছবি রয়টার্স

পাল্টা আক্রমণের ধীর গতি, সমালোচকদের চুপ থাকতে বললো ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে প্রায় তিন মাসের পাল্টা আক্রমণে ধীর গতির সমালোচকদের ‘চুপ’ থাকতে বলেছে ইউক্রেন। পশ্চিমা কর্মকর্তারা ইউক্রেনীয় আক্রমণ খুব ধীর গতিতে এগোচ্ছে বলে সমালোচনা করে আসছেন তা নিয়ে এই প্রথম প্রকাশ্যে হতাশা ব্যক্ত করলো কিয়েভ। বৃহস্পতিবার এমন সমালোচনাকারী আক্রমণ করেছেন ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র পশ্চিমাদের কাছ থেকে পাওয়া কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম নিয়ে জুন মাসে রাশিয়ার বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করে। এখন পর্যন্ত এক ডজনের বেশি গ্রাম পুনরুদ্ধার করেছে তারা। কিন্তু রাশিয়ার প্রধান প্রতিরক্ষা রেখায় প্রবেশ করতে পারেনি।

uk 5 পাল্টা আক্রমণের ধীর গতি, সমালোচকদের চুপ থাকতে বললো ইউক্রেন
কয়েকজন নতুন ইউক্রেনীয় সেনা প্রশিক্ষন দিচ্ছে। ছবি রয়টার্স

গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং অন্যান্য বার্তা সংস্থার খবরে মার্কিন ও অন্যান্য পশ্চিমা কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হয়েছে, ইউক্রেনীয় আক্রমণের গতি প্রত্যাশার চেয়ে ধীর। কেউ কেউ ইউক্রেনের কৌশলকে ত্রুটিযুক্ত হিসেবে বলেছেন। কিয়েভ নিজেদের সেনাদের ভুল স্থানে কেন্দ্রীভুত করছে বলেও অভিযোগ উঠেছে।

মস্কো বলছে ইউক্রেনের পাল্টা আক্রমণ ইতোমধ্যে ব্যর্থ হয়েছে। ইউক্রেনীয় কমান্ডাররা বলছেন, তারা উদ্দেশ্যমূলকভাবে ধীরে ধীরে অগ্রসর হচ্ছেন। রাশিয়ার প্রতিরক্ষা ও রসদে হামলা চালিয়ে সক্ষমতা কমিয়ে আনার পর পূর্ণ শক্তিতে আক্রমণ চালানো হবে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, পাল্টা আক্রমণের ধীর গতির সমালোচনা করা ইউক্রেনীয় সেনাদের মুখে থুথু ফেলার সমান। যেসব সেনারা প্রতিদিন নিজেদের জীবন উৎসর্গ করে এগিয়ে যাচ্ছে এবং একের পর এক ইউক্রেনের মাটি মুক্ত করছে।

Untitled 1 4 পাল্টা আক্রমণের ধীর গতি, সমালোচকদের চুপ থাকতে বললো ইউক্রেন
সামরিক রসদ নিয়ে ফ্রন্টলাইনের দিকে যাচ্ছে একটি ইউক্রেনীয় সামরিক যান। ছবি এপি

স্পেনে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে তিনি বলেন, আমি সব সমালোচককে চুপ থাকার পরামর্শ দেব। ইউক্রেনে এসে নিজেরা এক বর্গ সেন্টিমিটার মুক্ত করার চেষ্টা করে দেখুন।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ সিএনএনকে বলেছেন, ইউক্রেনীয় কমান্ডাররা বেনিফিট অব ডাউট পাওয়ার যোগ্য। ইউক্রেনীয়রা বারবার প্রত্যাশা ছাড়িয়ে গেছে। আমাদের তাদের বিশ্বাস করতে হবে। আমরা পরামর্শ দেই, আমরা সহযোগিতা ও সমর্থন করি। কিন্তু সিদ্ধান্ত ইউক্রেনীয়দেরই সিদ্ধান্ত নিতে হবে।

এদিকে, রাশিয়ার পুঁতে রাখা মাইনক্ষেত্রে কয়েক মাস লড়াই করার পর ইউক্রেনের বাহিনী শেষ পর্যন্ত দাবি করেছে, সম্প্রতি তারা রাশিয়ার প্রধান প্রতিরক্ষা রেখায় পৌঁছেছে। গত সপ্তাহে তারা জাপোরিজ্জিয়া অঞ্চলের পশ্চিমাঞ্চলীয় গ্রাম রোবোটাইন গ্রাম পুনর্দখল করেছে।

uk 4 পাল্টা আক্রমণের ধীর গতি, সমালোচকদের চুপ থাকতে বললো ইউক্রেন
ট্যাংকের উপর বসে আছেন এক ইউক্রেনীয় সেনা। ছবি এপি

ইউক্রেনীয় বাহিনী দাবি করেছে, তারা এখন নভোপোক্রপিভকা এবং ভারবোভের কাছাকাছি গ্রামের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। এই দাবি সঠিক হলে রাশিয়ার প্রতিরক্ষার মূল অংশ বড় ধরনের পরীক্ষার মুখে পড়বে।

বৃহস্পতিবার একটি বিবৃতিতে উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার নভোপোক্রপিভকার কাছে অনির্দিষ্ট সাফল্যের কথা জানিয়েছেন। তিনি বলেছিলেন, ইউক্রেনীয় বাহিনী পূর্বে বাখমুতের দিকে অগ্রসর হচ্ছে।শহরের দক্ষিণে প্রচণ্ড যুদ্ধ চলছে গ্রামগুলোকে ঘিরে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!