চাঁদে ৬ দিনে কি কি করল ইসরোর রোভার প্রজ্ঞান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
রোভার প্রজ্ঞান । ছবি ইসরো

চাঁদে ৬ দিনে কি কি করল ইসরোর রোভার প্রজ্ঞান

চাঁদে সফল অবতরণের পর দেখতে দেখতে প্রায় এক সপ্তাহ কাটিয়ে ফেলল ভারতের চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-এর রোভার প্রজ্ঞান পৃথিবীর উপগ্রহের মাটিতে অনুসন্ধান চালাচ্ছে। চাঁদের দক্ষিণ মেরুর কাছে যে অংশে ল্যান্ডার বিক্রম অবতরণ করেছে, আগে অন্য কোনো দেশ সেখানে মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে ওই এলাকাটি পৃথিবীর বিজ্ঞানীদের কাছে অজানা রয়ে গেছে। প্রজ্ঞান যে তথ্য পাঠাচ্ছে, তা চাঁদ নিয়ে গবেষণার জন্য গুরুত্বপূর্ণ।

টুইটারে ইসরো প্রায় প্রতিদিনই চাঁদে বিক্রম আর প্রজ্ঞানের গতিবিধি এবং কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য দিচ্ছে।

ভারতীয় মহাকাশযান চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে
ইসরোর ভিডিও থেকে সফট ল্যান্ডিংয়ের মুহুর্তের স্ক্রিনগ্র্যাব (গ্রাফিক্স)

গত বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে পা রেখেছিল তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। টুইটারে ইসরোর শেয়ার করা ওই ছবি ও ভিডিওতে ল্যান্ডার বিক্রমের ভেতর থেকে রোভার প্রজ্ঞানকে বেরিয়ে আসতে দেখা গেছে।

বৃহস্পতিবার সকালে রোভারের অবতরণের কথা জানায় ইসরো। এছাড়া চাঁদের পরিবেশ সম্পর্কেও ধারণা দিয়েছেন এর বিজ্ঞানীরা। এরপর শুক্রবার সন্ধ্যায় টুইটে ইসরো জানায়, চাঁদে ৮ মিটার পথ অতিক্রম করেছে প্রজ্ঞান। এর পেলোডগুলো ঠিকঠাক কাজ করছে। আংশিকভাবে প্রজ্ঞানের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে বেঙ্গালুরুর অফিস থেকে।

শনিবার জানানো হয়, চন্দ্রযান-৩ অভিযানের মূল যে তিনটি লক্ষ্য ছিল, ইতোমধ্যে দু’টি পূরণও হয়েছে। চাঁদের মাটিতে সফলভাবে ল্যান্ডারের অবতরণ এবং রোভারকে ওই জমিতে চলাফেরা করানোর পর অভিযানের তৃতীয় উদ্দেশ্য ছিল, চাঁদের মাটিতে অনুসন্ধান চালানো। এখন সেই কাজ চলছে বলে জানায় ইসরো।

চাঁদে ৬ দিনে কি কি করল ইসরোর রোভার প্রজ্ঞান
যেভাবে চাঁদে পৌঁছল ভারতের চন্দ্রযান

এদিকে, চন্দ্রযান-৩ চাঁদের যে অংশে অবতরণ করে, সেই জায়গার নামকরণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানান, অবতরণস্থলের নাম হবে ‘শিবশক্তি পয়েন্ট’। এছাড়া, চন্দ্রযান-২ যেখানে চার বছর আগে ভেঙে পড়েছিল, তার নাম হবে ‘তেরঙা পয়েন্ট’। ২৩ আগস্ট দিনটিকে ভারতের জাতীয় মহাকাশ দিবস হিসেবেও ঘোষণা করেন মোদি।

রোববার সংস্থাটি জানায়, চাঁদের মাটির উষ্ণতা পরিমাপ করে সেই তথ্য পৃথিবীকে জানিয়েছে প্রজ্ঞান। সেখানে দেখা গেছে, চাঁদের মাটির গভীরে উষ্ণতা অপেক্ষাকৃত বেশি। এর পরদিন সোমবার প্রজ্ঞানকে নিয়ে নতুন তথ্য দেওয়া হয়। যেখানে বলা হয়, চাঁদের মাটিতে চার মিটার চওড়া একটি গর্তের মুখোমুখি হয়েছিল রোভারটি। তবে ইসরোর বিজ্ঞানীরা একে ফিরিয়ে আনেন।

চাঁদে ৬ দিনে কি কি করল ইসরোর রোভার প্রজ্ঞান
চন্দ্রায়ন-থ্রির পাঠানো চাঁদের বুকের ছবি

দেশটির স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের পরিচালক নীলেশ এম দেশাই জানান, প্রজ্ঞানের হাতে আর বেশি সময় নেই। চাঁদে রাত নামতে আর মাত্র আট দিন বাকি। এসময়ের মধ্যে দক্ষিণ মেরু থেকে যত বেশি সম্ভব তথ্যসহ নমুনা সংগ্রহের চেষ্টা চালানো হবে।

উল্লেখ্য, বুধবার (২৩ আগস্ট) চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। আর সেই সফল অবতরণের সঙ্গে সঙ্গে পুরো বিশ্বে এক অনন্য নজির স্থাপন করে ভারত। মূলত ভারতই প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণে সফল হলো।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!