পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইসরায়েলের সামরিজ যানের একটি বহর। ফাইল ছবি রয়টার্স

পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সামরিক বাহিনী অভিযান চালিয়ে এক কিশোরসহ দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। অভিযানের সময় বন্দুকধারীদের সঙ্গে ইসরায়েলির বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটে।

মঙ্গলবার ফিলিস্তিনের মেডিক্যাল কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েল
নিহত একজনের লাশ নিয়ে যাওয়া হচ্ছে। ছবি রয়টার্স

এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, সন্দেহভাজন ফিলিস্তিনিদের আটক করতে আকবাত জাবর শিবিরে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় সেনাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি চালানো হয়। পরে সৈন্যরাও পাল্টা গুলি চালায়।

স্থানীয়রা বাসিন্দারা রয়টার্সকে বলেছেন, আকবাত জাবর শিবিরে ইসরায়েলি বাহিনীর সাথে সশস্ত্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। তবে ১৬ ও ২৫ বছর বয়সী দুই ফিলিস্তিনির প্রাণহানির ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

তারা বলেছেন, পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর এই অভিযান প্রায় এক ঘণ্টা ধরে চলেছে। এদিকে, ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলি বাহিনীর এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

প্রায় এক দশক ধরে থমকে থাকা শান্তি আলোচনা পুনরুজ্জীবিত করার সম্ভাবনা নিয়ে আলোচনার জন্য সোমবার ফিলিস্তিনি, জর্ডান এবং মিসরীয় নেতারা এক বৈঠক করেছেন। সেখানকার শান্তি নষ্ট করার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছেন তারা।

israyel felestin 1 পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েল
অধিকৃত পশ্চিতীরের একটি দৃশ্য। ফাইল ছবি

পশ্চিম তীরসহ অন্যান্য ভূখণ্ড নিয়ে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। এ নিয়ে গত কয়েক দশক ধরে ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে ফিলিস্তিনিরা। গত ১৫ মাস ধরে ইসরায়েলি অভিযান, ফিলিস্তিনিদের সড়কে আক্রমণ এবং ফিলিস্তিনি গ্রামে ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় পরিস্থিতি আরও সহিংস হয়ে উঠছে।

israyel feles 4 পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারল ইসরায়েল
কয়েকজন ইসরায়েলি পুলিশ সদস্য। ফাইল ছবি রয়টার্স

১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিম তীর দখলে নেয় ইসরায়েল। ফিলিস্তিনিরা এই উপত্যকাকে তাদের ভবিষ্যৎ স্বাধীন রাষ্ট্রের মূল কেন্দ্র হিসেবে গঠনের আশা করছে। কিন্তু দখলের পর থেকে ইসরায়েল ওই অঞ্চলটিতে ইহুদি বসতি স্থাপন করেছে।

সূত্র: রয়টার্স

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!