ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
৬ জুলাই ইউক্রেনের লভিভে রাশিয়ান ক্ষেপণাস্ত্রে ক্ষতিগ্রস্ত একটি আবাসিক ভবনের সামনে স্থানীয় বাসিন্দারা। ছবি রয়টার্স

ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে

রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। ইউক্রেন যুদ্ধের ৫০০তম দিনে শুক্রবার এ হিসাব প্রকাশ করে আন্তর্জাতিক সংস্থাটি।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন (এইচআরএমএমইউ) বিবৃতিতে জানায়, ইউক্রেনে যুদ্ধে বেসামরিক নাগরিকদের প্রাণহানিতে উদ্বিগ্ন জাতিসংঘ। সংঘর্ষে এ পর্যন্ত কমপক্ষে ৯ হাজার বেসামরিক লোক নিহত হয়েছে বলে আমরা নিশ্চিত হয়েছি। প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে
রুশ অবস্থানে রকেট নিক্ষেপ করছে ইউক্রেনীয় সেনারা। ফাইল ছবি রয়টার্স

এইচআরএমএমইউ-এর ডেপুটি হেড নোয়েল ক্যালহাউন বলেন, আমরা যুদ্ধের আরেকটি ভয়ঙ্কর মাইলফলক অতিক্রম করছি। ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর ভয়ঙ্কর হামলা চলছে।

পর্যবেক্ষকরা বলছেন, ইউক্রেনে হতাহতের সংখ্যা ২০২২ সালের তুলনায় গড়ে কম ছিল। তবে এই সংখ্যাটি মে এবং জুন মাসে আবার বাড়তে শুরু করেছে।

পূর্ব ইউক্রেনের ক্রামতোর্স্কে ক্ষেপণাস্ত্র হামলায় ২৭ জুন চার শিশুসহ ১৩ বেসামরিক নাগরিক নিহত হয়। পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে বৃহস্পতিবার ভোরে ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত এবং আরও ৩৭ জন আহত হন। একে বেসামরিক অবকাঠামোতে সবচেয়ে বড় হামলা বলে অভিহিত করেছেন শহরের মেয়র।

জাতিসংঘ বলেছে, হামলাটি ওয়ার্ল্ড হেরিটেজ কনভেনশন দ্বারা সুরক্ষিত একটি এলাকায় সংঘটিত হয়েছিল। হামলায় একটি ঐতিহাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেনের প্রতিক্ষীত পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী
বাখমুতে ট্যাংক নিয়ে ইউক্রেনীয় সেনারা। ছবি এপি

ইউক্রেনে জাতিসংঘের মনিটরিং মিশন আরও উল্লেখ করেছে, পূর্ব ইউক্রেনে গত আট বছরের তুলনায় গত ৫০০ দিনে তিনগুণ বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।

রাশিয়া নিয়মিতভাবে ইউক্রেনে বিমান হামলা চালাচ্ছে। নির্বিচারে আর্টিলারি এবং ক্ষেপণাস্ত্র হামলাগুলো বেসামরিকদের জন্য মারাত্মক হয়ে উঠছে। বেসামরিক অবকাঠামো এবং সরবরাহ লাইনে হামলা চালিয়ে বেসামরিক মানুষকে বিদ্যুৎ ও পানি থেকে বঞ্চিত করেছে মস্কো।

ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে
বাখমুতের ফ্রন্টলাইনের লড়াই থেকে ফিরে আসার সময় একজন ইউক্রেনীয় সেনা তাকিয়ে আছেন। ছবি রয়টার্স

বুচা এবং মারিউপোলের মতো শহরগুলো গত বছর রাশিয়ান নৃশংসতার চরম শিকার হয়েছিল। সেখানে গণহত্যার এবং যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে বলেও অভিযোগ রয়েছে ব্যাপক।

এই অবস্থায় শুক্রবার ইউক্রেনীয় বাহিনীকে ক্লাস্টার যুদ্ধাস্ত্র সরবরাহ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ঘোষণায় চিন্তার ভাঁজ পড়েছে মানবাধিকার সংগঠনগুলোর। কারণ এই বোমা ব্যবহার করলে বেসামরিক হতাহতের সংখ্যা উল্লেখযোগ্যহারে বাড়বে।

ইউক্রেন যুদ্ধে ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে
ক্লাস্টার বোমার ফাইল ছবি রয়টার্স

ক্লাস্টার বোমার ব্যবহার নিষিদ্ধ করার একটি কনভেনশনে ১২০টিরও বেশি দেশ যোগ দিয়েছে। এসব দেশ এই অস্ত্র ব্যবহার, উৎপাদন, স্থানান্তর বা মজুদ না করতে এবং ব্যবহৃত বোমা নিষ্ক্রিয় করতে সম্মত হয়েছিল। যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ইউক্রেন এতে স্বাক্ষর করেনি।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!