13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকএ বছরেই বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি, চীনকে পিছে ফেলবে ভারত: জাতিসংঘ

এ বছরেই বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি, চীনকে পিছে ফেলবে ভারত: জাতিসংঘ

আগামী ১৫ নভেম্বর নাগাদ বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে উন্নীত হবে। সোমবার জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে ২০২৩ সাল নাগাদ ভারত জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাবে এবং বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশে পরিণত হবে।

অন্যদিকে চলতি বছরের নভেম্বর মাস নাগাদ বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে, এবং ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা গিয়ে দাঁড়াবে ৯৭০ কোটিতে।

গত সোমবার জাতিসংঘের প্রতিবেদনে আরও প্রকাশ পেয়েছে, চলতি বছর ১৪২ কোটি ৬০ লাখ জনসংখ্যা নিয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তালিকায় প্রথমে রয়েছে চীন। তার পরপরই রয়েছে ভারত, দেশটির বর্তমান জনসংখ্যা ১৪১ কোটি ২০ লাখ। ভারতের জনসংখ্যা বৃদ্ধি পেয়ে আগামী বছর চীনের জনসংখ্যাকে ছাড়িয়ে যাবে এবং বেশ কয়েক বছরের জন্য এই বৃদ্ধি অব্যাহত থাকবে।

২০৫০ সালে ভারতের জনসংখ্যা আনুমানিক ১৬৬ কোটিরও বেশিতে গিয়ে দাঁড়াবে এবং সেই সাপেক্ষে চীনের জনসংখ্যা অনেকটা পিছিয়ে ১৩১ কোটিতে নেমে আসবে বলেও জানানো হয়েছে প্রতিবেদনটিতে।

এদিকে জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে বলছে, এরইমধ্যে ভারত সরকার জনসংখ্যার দ্রুত বৃদ্ধি রোধ করতে একটি নীতি প্রণয়ন করেছে।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ ভারতের জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে চিহ্নিত করছে শিশু মৃত্যুর হারের অব্যাহত হ্রাসকে।

উল্লেখ্য, চীন ১৯৮০ সালে এক-সন্তান নীতি চালুর ফলে জন্মহার হ্রাস পেয়েছিল এবং বয়স্কদের জনসংখ্যার অনুপাত বেড়ে গিয়েছিল।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।