শনিবার, নভেম্বর ২৬, ২০২২

যুক্তরাষ্ট্রে প্রতিনিধি পরিষদে জয়ের কাছাকাছি রিপাবলিকান পার্টি

প্রকাশিত:

যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় পাওয়ার কাছাকাছি আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে এখনো চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

বুধবার সংবাদমাধ্যম বিবিসির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ২১০টি আসন পেয়েছে রিপাবলিকানরা। অন্যদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১৯১টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে। রিপাবলিকানরা যা সহজেই পেয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

তবে মধ্যবর্তী নির্বাচনের আগে বলা হচ্ছিল প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে, তাদের জয়জয়কার হবে। কিন্তু তেমন কিছু হয়নি। মঙ্গলবার নির্বাচন শেষে বুধবার মধ্যরাতে যখন প্রথম ফলাফল আসা শুরু করে তখন রিপাবলিকানরা অনেক এগিয়ে ছিল। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাইডেনের ডেমোক্র্যাটসদেরও জয়ের খবর আসতে থাকে।

অন্যদিকে সংসদের উচ্চকক্ষে বর্তমানে এগিয়ে আছে ট্রাম্পের রিপাবলিকানরাই। সিনেটের ১০০ আসনে মধ্যে বর্তমানে রিপাবলিকানদের নামের পাশে আছে ৪৯টি আসন। অন্যদিকে ডেমোক্র্যাটসদের নামের পাশে আছে ৪৮টি আসন। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ৫১টি আসন পাওয়া লাগবে। এখনও ঘোষণা বাকি আছে নেভাডা, জর্জিয়া ও অ্যারিজোনা রাজ্যের ফলাফল। এই তিনটি আসনের মাধ্যমেই নির্ধারিত হবে সিনেটের নিয়ন্ত্রণ থাকবে কাদের দখলে।

এদিকে প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা জয় পেলে সংসদের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারাবেন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দল ডেমোক্র্যাটিক পার্টি। এতে করে নিজের চাহিদা অনুযায়ী আইনপ্রণয়নে বাধার সম্মুখীন হবেন প্রেসিডেন্ট।

সূত্র: বিবিসি

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

অবসান ঘটল ছয় বছরের অপেক্ষার। ২০১৬ সালের পর প্রথমবারের...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

১ নভেম্বর থেকে পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ড

করোনাভাইরাস মহামারির দীর্ঘদিন পর ফের পর্যটকদের জন্য খুলে দেওয়া...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।