ইসরায়েলের রাজধানী তেলআবিবে গাড়ি-ছুরি হামলা, আহত ৮

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলের রাজধানী তেল আবিবে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দিয়েছেন এক ফিলিস্তিনি। ছবি রয়টার্স

ইসরায়েলের রাজধানী তেলআবিবে গাড়ি-ছুরি হামলা, আহত ৮

ইসরায়েলের রাজধানী তেল আবিবে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দিয়েছেন এক ফিলিস্তিনি। পরে গাড়ি থেকে নেমে আশপাশের লোকজনকে ছুরিকাঘাত করেছেন তিনি। এতে অন্তত ৮ জন আহত হয়েছেন বলে ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবারের এই হামলার দায় স্বীকার করেছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস।

ইসরায়েলি পুলিশ বলেছে, অধিকৃত পশ্চিম তীরে ২০ বছর বয়সী ফিলিস্তিনি এক সশস্ত্র বেসামরিক তরুণকে গুলি চালিয়ে হত্যা করা হয়েছে

। ইসরায়েলের নিরাপত্তা সংস্থা শিন বেট বলেছে, ওই তরুণ বিনা অনুমতিতে ইসরায়েলে প্রবেশ করেছেন এবং অতীতে তার বিরুদ্ধে নিরাপত্তা সংক্রান্ত অপরাধ সংঘটনের কোনও রেকর্ড পাওয়া যায়নি।

হামাস ওই তরুণকে নিজেদের সদস্য বলে দাবি করে জানিয়েছে, পশ্চিম তীরের জেনিনে চলমান সামরিক অভিযানের প্রতিশোধে ইসরায়েলের বাণিজ্যিক রাজধানীতে হামলা চালিয়েছেন ওই তরুণ। এই উপত্যকায় স্থানীয় বন্দুকধারীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া সিসিটিভি ভিডিওতে দেখা যায়, তেল আবিবের একটি শপিং মলের বাইরে ফুটপাত ও সাইকেল চলাচলের লেনে দ্রুতগতিতে গাড়ি চালিয়ে যাচ্ছেন এক তরুণ। এ সময় গাড়ির নিচে অন্তত দু’জনকে চাপা পড়তে দেখা যায়।

ইসরায়েলের রাজধানী তেলআবিবে গাড়ি-ছুরি হামলা, আহত ৮
তেল আবিবের ব্যস্ত সড়কে এই ঘটনা ঘটে। ছবি রয়টার্স

পরে ছুরি হাতে গাড়ির জানালা দিয়ে বের হতে দেখা যায় ওই তরুণকে। রেস্তোরাঁর দিকে যেতে থাকা ইসরায়েলিদের ছুরিকাঘাত করেন তিনি। এছাড়া ছুরি নিয়ে অন্যদেরও তাড়া করতে দেখা যায় তাকে।

দুপুরের খাবারের বিরতিতে এই হামলার ঘটনা ঘটেছে। ওই সময় ঘটনাস্থলে ছিলেন ক্রীড়া শিক্ষক লিরন বাহাশ। তিনি বলেন, আমি দেখেছি ধূসর রঙের পিকআপটি সর্বোচ্চ গতিতে এগিয়ে আসছে এবং পরে সেটি একটি বাস স্টপে সজোরে ধাক্কা খায়। প্রথম কয়েক সেকেন্ডে আপনার মনে হতে পারে, হয়তো চালকের ভুল হয়েছে।

ইসরায়েলের রাজধানী তেলআবিবে গাড়ি-ছুরি হামলা, আহত ৮
ঘটনাস্থলে ইসরায়েলি নিরাপত্তামন্ত্রী। ছবি রয়টার্স

রয়টার্সকে লিরন বলেন, ‘তিনি অনেকটা সিনেমার মতো দরজা নয়, জানালা দিয়ে বেরিয়ে আসেন। হাতে ছুরি নিয়ে বেসামরিক লোকজনকে ধাওয়া করতে থাকেন। তখন বোঝা যায়, এটা হামলা। আমরা জীবন বাঁচাতে দৌড়ে পালিয়েছি।’

এদিকে, এক বিবৃতিতে হামাস বলেছে, এই বীরোচিত (তেল আবিব) অভিযান জেনিনে চলমান ইহুদিবাদী গণহত্যা, দখলদার বাহিনী কর্তৃক লোকজনের বাস্তুচ্যুতি, হত্যা ও ধ্বংসযজ্ঞের মতো অপরাধের বিরুদ্ধে আত্মরক্ষামূলক কাজ।

ইসরায়েলের রাজধানী তেলআবিবে গাড়ি-ছুরি হামলা, আহত ৮
ঘটনাস্থলে ঘিড়ে রেখেছে নিরপত্তাবাহিনীর সদস্যরা। ছবি রয়টার্স

ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিস ম্যাগেন ডেভিড অ্যাডম বলেছে, গাড়ি ও ছুরি হামলা আটজন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

ইসরায়েলের কট্টর-ডানপন্থী পুলিশ মন্ত্রী ইতামার বেন-গভির ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তিনি রাস্তায় হামলা ঠেকাতে ইসরায়েলি নাগরিকদের অস্ত্র বহন করার আহ্বান জানিয়েছেন। অতীতেও এই মন্ত্রী ইসরায়েলের নাগরিকদের অস্ত্র সঙ্গে রাখার আহ্বান জানিয়েছিলেন।

সূত্র: রয়টার্স

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!