স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা ডুবে ৩০ শরণার্থীর মৃত্যুর শঙ্কা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
জীবিতদের উদ্ধার করে স্পেনের উপকূলে আনা হয়। ছবি ইপিএ

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা ডুবে ৩০ শরণার্থীর মৃত্যুর শঙ্কা

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে আটলান্টিক মহাসাগরে শরণার্থীদের একটি নৌকা ডুবে অন্তত ৩৫ শরণার্থী প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। শরণার্থীদের উপর নজর রাখে এমন দুইটি দাতব্য ‘ওয়ার্কিং বর্ডারস’ এবং ‘এলার্ম ফোন’ ওই নৌকায় প্রায় ৬০ জন আরোহী ছিল বলে জানিয়েছে।

এ ঘটনায় স্থানীয় কর্তৃপক্ষ সমুদ্র থেকে ২৪ জনকে জীবিত এবং একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ ও একটি শিশুর মৃতদেহ উদ্ধারের খবর দিয়েছে বলে জানায় বিবিসি। তবে নৌকায় কতজন আরোহী ছিলো সে বিষয়ে তারা কোনো তথ্য দিতে পারেনি।

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা ডুবে ৩০ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
একটি জাহাজে করে স্পেনের উপকূলে আনা হয়। ছবি ইপিএ

গত সপ্তাহে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় উপকূলে নৌকা ডুবে শতাধিক শরণার্থী নিহত হয়। তার পরপরই আবার নৌকা ডুবির ঘটনা শরণার্থী সুরক্ষায় ইউরোপের প্রতিক্রিয়ার নিয়ে নতুন করে যাচাই-বাছাইয়ের প্রয়োজনীয়তাকে সামনে নিয়ে এসেছে।

বুধবার গ্রান ক্যানারিয়ার ১৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সমুদ্র শরণার্থীদের ওই নৌকাটি ডুবে যায়। নৌকার ৩৯ আরোহী পানিতে ডুবে গেছেন বলে দাবি করেছেন ‘ওয়াকিং বর্ডারস’ এর হেলেনা মালেনো গারজন। যাদের মধ্যে চারজন নারী ও একটি শিশু রয়েছে। আর ‘এলার্ম ফোন’র পক্ষ থেকে বলা হয়, নৌকার ৩৫ আরোহী নিখোঁজ।

হেলেনা মালেনো গারজন বলেন, ‘‘ছোট্ট একটি রাবারের নৌকায় ছয় নারী ও এক শিশুসহ ৬০ জন গাদাগাদি করে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে সমুদ্রে যেকোনো সময় ডুবে যাওয়ার আতঙ্ক নিয়ে উদ্ধারের অপেক্ষা করেছে, একে নিপীড়ন ছাড়া আর কী বলা যেতে পারে।”

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা ডুবে ৩০ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
একজনের শরীরে কাপড় মুড়িয়ে দেয়া হচ্ছে। ছবি বিবিসি

স্পেনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইএফই-র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার সন্ধ্যায় স্পেনের একটি উদ্ধার জাহাজ ওই নৌকাটি থেকে মাত্র এক ঘণ্টার দূরত্বে অবস্থান করছিল।

কিন্তু স্পেনের জাহাজটি শরণার্থীদের নৌকাটিকে উদ্ধারে এগিয়ে যায়নি। কারণ সেটির উদ্ধার অভিযান পরিচালনার দায়িত্বে ছিলো মরক্কো।

স্পেনের একটি উদ্ধারকারী বিমান সমুদ্রে শরণার্থীদের নৌকাটি শনাক্ত করার ১০ ঘণ্টা পর বুধবার সকালে মরক্কোর একটি ‘পেট্রোল বোট’ ঘটনাস্থলে পৌঁছায়।

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা ডুবে ৩০ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
ডুবে যাওয়া নৌকায় প্রায় ৬০ জন আরোহী ছিল। ছবি বিবিসি

এ বিষয়ে জানতে বিবিসি থেকে মরক্কো কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের সাড়া পাওয়া যায়নি। ক্যানারি দ্বীপপুঞ্জ অঞ্চলের নেতা অ্যাঞ্জেল ভিক্টর তোরেস একে ‘দুঃখজনক ঘটনা’ বলে বর্ণনা করেন।

তিনি ইউরোপীয় ইউনিয়নের কাছে এমন একটি শরণার্থী নীতি প্রণয়ন করার আবেদন করেন যেখানে শরণার্থীদের বিষয়ে ‘সমন্বয় এবং সহযোগিতার ভিত্তিতে প্রতিক্রিয়া জানানোর প্রস্তাব’ থাকবে।

আফ্রিকা মহাদেশের পশ্চিম উপকূলে অবস্থিত স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল ক্যানারি দ্বীপপুঞ্জ। আফ্রিকা থেকে অনেক শরণার্থী এই উপকূল দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপের মূলভূখণ্ডে পৌঁছানার চেষ্টা করেন।

সাধারণত মরক্কো, মালি, সেনেগালসহ সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের দেশগুলো থেকে শরণার্থীরা এই পথে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!