স্মরণকালের সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ন্যাটোর সামরিক বিমান। ছবি এপি

‘স্মরণকালের’ সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে ইতিহাসের সবচেয়ে বড় আকাশ প্রতিরক্ষা মহড়া শুরু করেছে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)। নিজেদের ঐক্য এবং রাশিয়াকে শক্তি প্রদর্শন করতেই যুদ্ধকালীন সময়ে মহড়া শুরু করেছে বলে ধারণা করা হচ্ছে।

ডিডব্লিউ’র প্রতিবেদনে জানা গেছে, জার্মানির আকাশে সোমবার (১২ জুন) থেকে ন্যাটোর ইতিহাসে সবচেয়ে বড় আকাশ মহড়াটি শুরু হয়েছে, যা চলবে আগামী ২৩ জুন পর্যন্ত। এই সময় জার্মানির আকাশে বিমান চলাচলের তিনটি এলাকা সাময়িকভাবে বন্ধ থাকবে।

‘স্মরণকালের’ সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো
ন্যাটোর পতাকা। ছবি সংগৃহীত

জার্মানির বিমান বাহিনীর নেতৃত্বে ‘এয়ার ডিফেন্ডার-২৩’ মহড়াতে ২৫ দেশের কমপক্ষে ২৫০টি সামরিক বিমান অংশ নিচ্ছে। পশ্চিমা জোটের সদস্য না হয়েও জাপান ও সুইডেন থাকছে এতে। জোটে অন্তর্ভুক্ত হতে আবেদন করেছে এই দুই দেশ।

সুইডেনেরটি শিগগিরই অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন বিমানবাহিনীর অত্যাধুনিক এফ-৩৫ স্টিলথ কমব্যাট এয়ারক্রাফটসহ ১০০টি বিমান রয়েছে। ন্যাটোর সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান এফ-৩৫। মহড়ায় থাকছে ন্যাটোর দশ হাজারের বেশি সেনা।

আকাশ থেকে স্থলে থাকা সেনাদের সহায়তা করা, শত্রুর যুদ্ধবিমানের সঙ্গে আকাশে লড়াই, ফাইটার বোম্বার দিয়ে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহতের মহড়াও অনুষ্ঠিত হবে। শত্রুর সাবমেরিন বা জাহাজ প্রতিহতের অনুশীলনও করবেন সেনারা।

‘স্মরণকালের’ সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো
একদল ন্যাটো সৈন্য। ফাইল ছবি

জার্মান বিমানবাহিনীর লে. জেনারেল ইঙ্গো গেরহার্টজ সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, ‘আমরা যে গুরুত্বপূর্ণ বার্তাটি দিচ্ছি, তা হলো নিজেদের রক্ষা করতে সক্ষম।’

‘স্মরণকালের’ সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো
সমুদ্রে ন্যাটোর মহড়া। ফাইল ছবি

এই মহড়ার জন্য দীর্ঘদিন পরিকল্পনা করে আসছিল জোটটি। ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে তা আরও পিছিয়ে যায়। দেশটিকে সমর্থনে প্রচুর অস্ত্র ও গোলাবারুদ দিচ্ছে পশ্চিমা মিত্ররা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!