জাপোরিজ্জিয়াতে রুশ অবস্থানে ‘সর্বাত্মক আক্রমণ’ ইউক্রেনের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইউক্রেনীয় সেনাদের অবস্থানে ট্যাংক থেকে গোলাবর্ষণ রুশ সেনাদের। ফাইল ছবি: এপি

জাপোরিজ্জিয়াতে রুশ অবস্থানে ‘সর্বাত্মক আক্রমণ’ ইউক্রেনের

রাশিয়ার দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধারে ইউক্রেনের সেনাবাহিনী বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করেছে। সোশ্যাল মিডিয়া ও রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে রুশ সূত্রের বরাতে মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।

জাপোরিজ্জিয়াতে রুশ অবস্থানে ‘সর্বাত্মক আক্রমণ’ ইউক্রেনের
রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন ইউক্রেনের সেনারা। ছবি রয়টার্স

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল রসিয়া ২৪-এর প্রতিনিধি আন্দ্রে রুডেঙ্কো বলেছেন, দক্ষিণাঞ্চলীয় জাপোরিজ্জিয়াতে ট্যাংক নিয়ে আক্রমণ চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। তবে তা প্রতিহত করেছে রুশ বাহিনী।

তিনি আরও বলেছেন, ইউক্রেনের অনেক সেনা আহত হয়ে রণক্ষেত্রে পড়ে আছে।

দখলকৃত অঞ্চলের রুশপন্থি কর্মকর্তা ভ্লাদিমির রোগোভ বলেছেন, আমার মতে তিন বা চার দিন ধরে জাপোরিজ্জিয়া অঞ্চলে সর্বাত্মক আক্রমণের প্রচেষ্টা ছিল। বুধবার দিবাগত রাতে ইউক্রেনীয় সেনাবাহিনী সম্ভবত মার্কিন সরবরাহকৃত হিমার্স ব্যবস্থা দিয়ে টোকমাক শহরে গোলাবর্ষণ করেছে।

রুশ সূত্র টেলিগ্রামে উল্লেখ করেছে, জাপোরিজ্জিয়ার দিকে গোলাবর্ষণ ও হামলা বেড়েছে। ইউক্রেনীয়রা ট্যাংক নিয়ে রুশ সেনাদের অবস্থানে হামলা চালাচ্ছে বলে ওয়ার ট্রান্সলেটেড নামে টুইটার অ্যাকাউন্টে দাবি করা হয়েছে।

আরেকজন সামরিক ব্লগার বলেছেন, দীর্ঘ দিন আগে থেকে ইউক্রেনের ঘোষিত আক্রমণের শুরু নিয়ে আমরা এখন কথা বলতে পারি।

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার যুদ্ধের খবর সংগ্রহকারী সাংবাদিক আলেক্সান্ডার স্ল্যাডকভ টেলিগ্রামে বৃহস্পতিবার লিখেছেন, মাইন পুঁতে রাখা, পরিখা এবং রুশ সেনারা পিছু হটবে না জানার পরও আক্রমণের সংকেত গ্রহণ করা ইউক্রেনীয় সেনাদের জন্য ছিল কঠিন।

জাপোরিজ্জিয়াতে রুশ অবস্থানে ‘সর্বাত্মক আক্রমণ’ ইউক্রেনের
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পৃথক অ্যাসল্ট ব্রিগেডের একজন ইউক্রেনীয় সেনা ২৩ এপ্রিল বাখমুতে একটি হাউইটজার ডি30 দিয়ে রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন। ছবি রয়টার্স

রাশিয়ার স্টর্ম জেড ইউনিটের এক সেনা, যার কল সাইন আলি রুশ বার্তা সংস্থা তাসকে বলেছেন, ইউক্রেনীয় সেনারা লবকোভ গ্রামে অগ্রসর হওয়ার চেষ্টা করে। এখানে তারা অন্তত ২০টি সামরিক যান ও ১০০ পদাতিক সেনা ছিল। কিন্তু তাদেরকে ফেরত পাঠানো হয়েছে এবং ক্ষয়ক্ষতির মুখে পড়েছে।

বুধবার ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি ডানিলভ বলেছেন, ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে বলে মস্কো যে দাবি করছে সঠিক নয়। সম্মুখ রেখার কিছু অংশে ইউক্রেনীয়দের অগ্রসর হওয়াকে বড় অভিযান শুরু মনে করে ভুল করছেন রুশ কর্মকর্তারা। যখন পাল্টা আক্রমণ শুরু হবে সবাই জানবে।

জাপোরিজ্জিয়াতে রুশ অবস্থানে ‘সর্বাত্মক আক্রমণ’ ইউক্রেনের
একজন ইউক্রেনীয় সেনা ২১ এপ্রিল বাখমুতে ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনগুলির কাছে হাঁটছেন৷ ছবি রয়টার্স

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেলে সের্গেই শোইগু বলেছেন, প্রায় দেড় হাজার সেনা নিয়ে ইউক্রেন হামলার চেষ্টা করেছিল। কিন্তু শত্রুদের অগ্রগতি ঠেকিয়ে দেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার তিনি দাবি করেছিলেন, গত তিন দিনে রুশ বাহিনীর হামলায় ৩ হাজার ৭০০ সেনা নিহত বা আহত হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘গত কয়েকদিনে বিভিন্ন ফ্রন্টে ইউক্রেন প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করেছে। তাদের একটি আক্রমণের প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। শত্রুদের থামিয়ে দেওয়া হয়েছিল। তারা লক্ষ্য অর্জন করতে পারেনি বরং অভাবনীয় ক্ষতির সম্মুখীন হয়েছে।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!