বাংলাদেশী আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের উন্নয়নে কাজ করতে আগ্রহী ফ্রান্স: তেরে-এজাইল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
আলোচনায় সভা শেষে ফটোসেশন ।

ফ্রান্স প্রতিনিধি

বাংলাদেশী আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের উন্নয়নে কাজ করতে আগ্রহী ফ্রান্স: তেরে-এজাইল

শরনার্থীদের অধিকার নিয়ে কাজ করা ফ্রান্সের অন্যতম বৃহৎ অলাভজনক সংস্থা ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবন মান উন্নয়নে একযোগে কাজ করতে সম্মত হয়েছে।

ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এর অ্যাডভকেসী ডিরেক্টর ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) প্রতিষ্ঠাতা ও মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম এর মধ্যে আলোচনায় এ বিষয়ে একযোগে কাজ করার বিষয়টি উঠে আসে।

প্যারিসের রুই মার্ক সেগুইনে ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) প্রধান কার্যালয়ে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবনমান উন্নয়নের একযোগে কাজ করার সম্ভাব্য ক্ষেত্র ও কৌশল আগামীতে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে বিস্তারিতভাবে নির্ধারণ করা হবে বলে বৈঠকে অনানুষ্ঠানিক সিদ্ধান্ত হয়।

আলোচনার এক পর্যায়ে ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড বলেন, ফ্রান্সে বাংলাদেশীসহ বিভিন্ন জাতীয়তা, কমিউনিটি ভিত্তিক অনেক সংগঠন থাকলেও অধিকাংশ ক্ষেত্রে শুধুমাত্র সাংস্কৃতিক কার্যক্রম ও সংস্কৃতি বিনিময়ের মধ্যে তাদের কার্যক্রম সীমাবদ্ধ। কমিউনিটির অধিকার প্রতিষ্ঠা বা কমিউনিটির উন্নয়নে তাদের বিশেষ কোন কার্যক্রম চোখে পড়ে না। তাদের উচিত সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি কমিউনিটি অধিকার ও উন্নয়নে নিজ উদ্যোগে এগিয়ে আসা এবং কার্যকর কর্মসূচী গ্রহণ করা ।

ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এর বক্তবের আলোকে অ্যাডভোকেট শাহানূর ইসলাম প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ব্যানারে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও সার্বিক উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করলে তিনি তাতে সম্মত হোন।

বৈঠকে কমিউনিটি পর্যায়ে সচেতনতা সৃষ্টির জন্য ক্যাম্পেইন এবং সিভিল সোসাইটি, স্থানীয় সরকার, রাজনৈতিক ব্যক্তিত্ব , সরকারের উচ্চ পর্যায়ে সভা সেমিনার ও এডভোকেসীর মাধ্যমে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের বসতবাড়ির নিশ্চয়তা ও দ্রুত পরিবার একত্রীকরণের বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে কাজ করার সম্ভাব্যতা সম্পর্কে গুরুত্বের সাথে আলোচনা হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!