বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশ

আরিফুর রহমান
আরিফুর রহমান - প্রকাশক
4 মিনিটে পড়ুন

বিগত কয়েক দশকে বিশ্ব অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে, কিছু দেশ অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধির সম্মুখীন হয়েছে। এই নিবন্ধে, আমরা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) অনুসারে তাদের মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি) এর ভিত্তিতে বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশগুলি অন্বেষণ করব।

কাতার

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ
কাতার: বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশের মধ্যে অন্যতম

মাথাপিছু জিডিপি $৬৩,৮৮০ সহ, কাতার বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী দেশ। এই মধ্যপ্রাচ্যের দেশটির একটি বৈচিত্র্যময় অর্থনীতি রয়েছে, যেখানে তেল ও গ্যাস, পেট্রোকেমিক্যাল এবং অর্থসহ প্রধান শিল্প রয়েছে।

ম্যাকাও এসএআর

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ

ম্যাকাও এসএআর, চীনের একটি বিশেষ প্রশাসনিক অঞ্চলের মাথাপিছু জিডিপি $৫৮,৪৬৬। এর অর্থনীতি পর্যটন এবং গেমিংয়ের উপর অনেক বেশি নির্ভর করে, এই শহরটিকে “এশিয়ার লাস ভেগাস” নামেও পরিচিত।

লুক্সেমবার্গ

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ

মাথাপিছু জিডিপি $১১৬,৩৮৯ সহ, লুক্সেমবার্গ ইউরোপের অন্যতম ধনী দেশ। এর অর্থনীতি মূলত ব্যাংকিং, অর্থ, ইস্পাত উৎপাদন এবং প্রযুক্তির উপর নির্ভরশীল।

সিঙ্গাপুর

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ
সিঙ্গাপুর: বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশের মধ্যে অন্যতম

মাথাপিছু জিডিপি $৬৪,৫৮১ সহ, সিঙ্গাপুর দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি সমৃদ্ধ শহর-রাজ্য। ইলেকট্রনিক্স উত্পাদন, অর্থায়ন এবং পর্যটন সহ উল্লেখযোগ্য শিল্প সহ এর অর্থনীতি বৈচিত্র্যময়।

ব্রুনাই দারুসসালাম

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ

ব্রুনাই দারুসসালাম, একটি ক্ষুদ্র দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ, যার মাথাপিছু জিডিপি $৬০,৫৪৮। এর অর্থনীতি তেল ও গ্যাস শিল্পের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

আয়ারল্যান্ড

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ

আয়ারল্যান্ড হল একটি সমৃদ্ধ ইউরোপীয় দেশ যার মাথাপিছু জিডিপি $৮৫,৬৩৪। এর অর্থনীতি প্রযুক্তি, ফার্মাসিউটিক্যালস এবং ফিনান্সে বৃদ্ধি পাচ্ছে।

নরওয়ে

বিশ্বের শীর্ষ 10টি ধনী দেশ
নরওয়ে: বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশের মধ্যে অন্যতম

মাথাপিছু জিডিপি $৭৫,৯৯০ সহ, নরওয়ে ইউরোপের অন্যতম ধনী দেশ। এর অর্থনীতি তেল, গ্যাস এবং মাছের মতো প্রাকৃতিক সম্পদের উপর বৃদ্ধি পায়।

সংযুক্ত আরব আমিরাত

বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশ

মাথাপিছু জিডিপি $৪৩,০৩৬ সহ, সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্যের একটি ধনী দেশ। তেল ও গ্যাস, পর্যটন এবং অর্থ সহ প্রধান শিল্প সহ এর অর্থনীতি বৈচিত্র্যময়।

সুইজারল্যান্ড

বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশ

সুইজারল্যান্ড হল একটি সমৃদ্ধ ইউরোপীয় দেশ যার মাথাপিছু জিডিপি $৮৫,৭১৮। এর অর্থনীতি ব্যাংকিং, ফিনান্স, ফার্মাসিউটিক্যালস এবং পর্যটনে বৃদ্ধি পাচ্ছে।

যুক্তরাষ্ট্র

বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশ

মাথাপিছু জিডিপি $৬৮,৩০৯ সহ, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যতম ধনী দেশ। প্রযুক্তি, অর্থ এবং স্বাস্থ্যসেবা সহ প্রধান শিল্প সহ এর অর্থনীতি বৈচিত্র্যময়।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

সবচেয়ে ধনী দেশ কোনটি এক নম্বরে?

জানা মতে ২০২১ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রকে আনুমানিক $২১.৪ ট্রিলিয়ন জিডিপি সহ বিশ্বের সবচেয়ে ধনী দেশ হিসাবে বিবেচনা করা হয়েছিল। যাইহোক, অর্থনৈতিক র্যাঙ্কিং সময়ের সাথে ওঠানামা করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র কি বিশ্বের সবচেয়ে ধনী দেশ?

২০২১ সালের হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র হল বিশ্বের বৃহত্তম অর্থনীতি এবং মাথাপিছু উচ্চ জিডিপি রয়েছে। যাইহোক, অন্যান্য দেশ আছে যেখানে মাথাপিছু জিডিপি এবং সম্পদ বেশি।

৩টি ধনী দেশ কোনটি?

২০২১ সালের হিসাবে, জিডিপির (নামমাত্র) দিক থেকে ৩টি ধনী দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং জাপান।

বিশ্বের শীর্ষ ৫টি ধনী অর্থনীতি কি কি?

২০২১ সালের হিসাবে, নামমাত্র জিডিপি অনুসারে বিশ্বের শীর্ষ ৫টি ধনী অর্থনীতি হল মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান, জার্মানি এবং ভারত

২০২১ সালে বিশ্বের সবচেয়ে ধনী দেশ কোনটি?

২০২১ সালের হিসাবে, বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার, যার মাথাপিছু জিডিপি $১১৬,৭৯৯ IMF অনুসারে।

বিশ্বের শীর্ষ ১০ ধনী দেশ কি কি?

২০২১ সালের হিসাবে, বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশ হল: (১) কাতার, (২) লুক্সেমবার্গ, (৩) সিঙ্গাপুর, (৪) আয়ারল্যান্ড, (৫) নরওয়ে, (৬) সুইজারল্যান্ড, (৭) মার্কিন যুক্তরাষ্ট্র, (৮) হংকং SAR, (৯) ডেনমার্ক এবং (১০) নেদারল্যান্ডস।

আরও পড়ুন: সেরা 10টি দেশ যেগুলি প্রাথমিক ভাষা হিসাবে ইংরেজিতে কথা বলে৷

এটি লক্ষণীয় যে মাথাপিছু জিডিপি একটি দেশের সম্পদ এবং সমৃদ্ধির একটি পরিমাপ মাত্র। আয়ের বৈষম্য এবং জীবনযাত্রার গুণমানের মতো অন্যান্য কারণগুলিও গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। তবুও, এই শীর্ষ ১০টি ধনী দেশ তাদের নিজ নিজ অর্থনীতির সাফল্য এবং তাদের নাগরিকদের কঠোর পরিশ্রমের সাক্ষ্য দেয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: আরিফুর রহমান প্রকাশক
অনুসরণ করুন:
আরিফুর রহমান একজন বাংলাদেশী-নরওয়েজিয়ান রাজনৈতিক কার্টুনিস্ট, চিত্রকর এবং অ্যানিমেটার। টুনস ম্যাগের প্রতিষ্ঠাতা ও প্রকাশক। কার্টুনিস্ট হিসাবে, তিনি ২০০৪ সালে তার পেশা হিসেবে কার্টুন আঁকা শুরু করেছিলেন। এখন অবধি তিনি অসংখ্য কার্টুন, কমিকস, ক্যারিকেচার এবং অঙ্কন করে চলেছেন।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!