ছয়টি প্রাচীন নর্স পৌরাণিক কাহিনী যা আজও অনুরণিত

আফসানা হোসেন
আফসানা হোসেন - ব্যবস্থাপনা সম্পাদক
11 মিনিটে পড়ুন

ছয়টি প্রাচীন নর্স পৌরাণিক কাহিনী যা আজও অনুরণিত, যা মার্ভেলের থর থেকে গেম অফ থ্রোনস এবং নিল গাইমান পর্যন্ত, নর্স কিংবদন্তি পৌরাণিক চরিত্র এবং গল্প বর্তমান সংস্কৃতি এবং ধারণাগুলিকে প্রভাবিত করেছে।

বিখ্যাত মার্কিন লেখক মার্ক টোয়েন লিখেছিলেন: “নতুন ধারণা বলে কিছু নেই। আমরা কেবল অনেক পুরানো ধারণা গ্রহণ করি এবং সেগুলিকে এক ধরণের মানসিক ক্যালিডোস্কোপের মধ্যে রাখি। আমরা সেগুলিতে নতুন বৈচিত্র যোগ এবং কৌতূহলী সংমিশ্রণ তৈরি করি।” গল্প বলার ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য।

আমরা যে গল্পগুলি বলি তা প্রতিফলিত করে যে কোনও নির্দিষ্ট সময়ে ব্যক্তি এবং সমাজ উভয় হিসাবে আমরা কারা। শতাব্দীর অতীতের গল্পগুলি পড়লে, এটি পরিষ্কার বুঝতে পারা যায় যে সময়ের পরিবর্তন, মানুষের সহজাত প্রবৃত্তি, আবেগগুলি ধ্রুবক এবং সর্বজনীন। পড়ার আনন্দ হল অন্য লোকেদের সাথে তাদের রেখে যাওয়া গল্পের মাধ্যমে যোগাযোগ করা এবং তাদের জগতে আমাদের নিজস্ব কিছু চিনতে পারা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্যারোলিন ল্যারিংটনের একটি নতুন বই, নর্স মিথস দ্যাট শেপ দ্য ওয়ে উই থিঙ্ক, নর্স মিথের সমসাময়িক অনুরণনগুলি অন্বেষণ করে এবং জনপ্রিয় সংস্কৃতিতে তাদের পুনর্গঠন পরীক্ষা করে। “নর্স পৌরাণিক কাহিনীগুলি গুরুত্বপূর্ণ কারণ সেগুলি এমন একটি দৃশ্যপটে সংঘটিত যা বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষ নিজেদের মতো বলে স্বীকৃতি দিয়ে থাকে। গ্রীক এবং রোমান পৌরাণিক কাহিনীর বিপরীতে, তারা এমন একটি বিশ্বকে চিত্রিত করে যা সসীম। এর বাসিন্দারা সময়ের শেষের দিকে অগ্রসর হচ্ছে। তাই তাদের কাছে হতাশাবাদের একটি প্রতীক রয়েছে যা আজও ধর্মনিরপেক্ষ বিশ্বে অনুরণিত হয়।”

এই সত্ত্বেও, তারা আশা বা জ্ঞানহীন না। পরিবেশের একটি সুন্দর অন্বেষণ থেকে, পুরুষত্বের জয়গান এবং অস্তিত্বের হিসাব থেকে, এই প্রাচীন নর্ডিক পৌরাণিক কাহিনীগুলি আজকে আমরা যেভাবে চিন্তা করি তার অনেকগুলি উপায়কে ভিত্তি করে।

সবুজ পৌরাণিক কাহিনী

যেখানে বাইবেলের পাঠ্য এবং অন্যান্য কিংবদন্তি বন্যা, প্লেগ এবং মহামারীকে ঈশ্বর বা দেবতাদের ক্রোধের জন্য দায়ী করে, সেখানে ইগড্রাসিলের (Yggdrasill) গল্প এমন একটি বিশ্বে আরও অনুরণিত হয় যা মানুষের প্রভাব সম্পর্কে সতর্ক। জীবনের গাছের একটি সংস্করণ, ইগড্রাসিল ওল্ড নর্স মহাবিশ্বের কেন্দ্রে দাঁড়িয়ে আছে। এর শাখা-প্রশাখা আকাশ পর্যন্ত পৌঁছেছে; এর শিকড় মৃত এবং তুষার দৈত্যদের জগতে নেমে গিয়েছে। যে প্রাণীগুলি সেখানে বসবাস করে তারা উভয়ই উন্নতি করে এবং ক্ষতি করে। যখন পৃথিবীর শেষ আসে, গাছটি হাহাকার করে এবং থরথর করে কাঁপতে থাকে কিন্তু আমাদের বলা হয় না যে এটি পড়বে কিনা।

“ইগড্রাসিল আমাদের পরিবেশের জন্য একটি মডেল যা আমরা চিন্তা করি ভাল হবে,” ল্যারিংটন বলেছেন। “এটি এমন একটি প্রাকৃতিক বিশ্বের প্রতিনিধিত্ব করে যা প্রদান করছে কিন্তু মঞ্জুর করা যায় না: একটি সিম্বিওটিক সিস্টেম যা মানবতার উপর যে সমস্ত অবক্ষয় ঘটায় তা সহ্য করতে পারে – বা নাও পারে।”

অন্তর্নিহিত সতর্কতাটি এখন বিশেষভাবে প্রাসঙ্গিক, এই কারণে যে ইগড্রাসিল শুধুমাত্র কোন গাছ নয় বরং একটি ছাই গাছ। “এটি রূপালী-ধূসর ছিল,” নীল গাইমান তার ২০০১ সালের পৌরাণিক কাহিনী আমেরিকান গডস উপন্যাসে লিখেছেন। “বর্ণালী এবং এখনও সম্পূর্ণ বাস্তব।” সম্প্রতি অ্যাশ ডাইব্যাক রোগে বিধ্বস্ত বিশ্বের অনেকগুলি বনের মধ্যে একটির মধ্যে দিয়ে আপনাকে হাঁটতে হবে, বিস্তীর্ণ ভৌতিক দৃশ্য দেখতে হবে, যেখানে একেবারে বাস্তব রূপালী-ধূসর গাছগুলি সম্প্রতি দাঁড়িয়ে আছে।

ছয়টি প্রাচীন নর্স পৌরাণিক কাহিনী যা আজও অনুরণিত
দ্য ভালকিরি (১৮৬৯), পিটার নিকোলাই আরবোর আঁকা, একটি নতুন বই দ্য নর্স মিথস দ্যাট শেপ দ্য ওয়ে উই থিঙ্ক-এ প্রকাশিত হয়েছে (ক্রেডিট: নাসজোনালমুসেট, অসলো/ বোর হোস্টের ছবি)

অমর খ্যাতির পৌরাণিক কাহিনী

ভালহাল্লা (Valhalla বা Valhǫll) হল একটি দুর্দান্ত হল বা স্থান, যা ঈশ্বর ওডিন দ্বারা শাসিত, যেখানে মৃত যোদ্ধারা রাজা এবং অন্যান্য কিংবদন্তি ব্যক্তিত্বের সাথে বাস করেন। যখন রাগনারক (Ragnarök বা পৃথিবীর শেষ) আসবে, তাদেরকে ইউতনারদের (দৈত্যদের) সাথে লড়াই করার জন্য ডাকা হবে। এটি বীরত্বপূর্ণ সমাজের জন্য খ্যাতির হল, এটি এমন একটি জায়গা যেখানে যারা যুদ্ধে মারা গেছে তারা বাস করে।

রিচার্ড ওয়াগনার, হান্টার এস থম্পসন, এলটন জন এবং লেড জেপেলিন সকলেই তাদের কাজে ভালহাল্লাকে উল্লেখ করেন

১৮৩০ সালে, বাভারিয়ার ক্রাউন প্রিন্স লুডভিগ জার্মানির রেগেনসবার্গের কাছে একটি ভালহাল্লা মন্দির নির্মাণের দায়িত্ব নিয়েছিলেন। সেখানে, জার্মান একীকরণ প্রকল্পকে শক্তিশালী করার জন্য প্যান-জার্মানিক নায়কদের স্মরণ করা হয়েছিল। প্রায় একই সময়ে, অগাস্ট স্মিথ সিসিলি দ্বীপপুঞ্জের ট্রেসকো অ্যাবে গার্ডেনে একটি ভালহাল্লা যাদুঘর তৈরি করেন, যেখানে স্থানীয় জাহাজের ধ্বংসাবশেষের মূর্তি রাখা হয়। পৌরাণিক হল অফ ফেম রিচার্ড ওয়াগনারের রিং সাইকেল অপেরা, অসংখ্য চিত্রকর্ম এবং হান্টার এস থম্পসনের লেখাতেও চিত্রিত হয়েছে। এলটন জন, লেড জেপেলিন এবং জেথ্রো টুল তাদের গানে ভালহাল্লাকে উল্লেখ করেছেন।

“প্রাক-খ্রিস্টীয় সমাজে, বিশেষ করে জার্মানিক সমাজে, মৃত্যুর পরে বেঁচে থাকার একমাত্র উপায় হল খ্যাতি অর্জন করা,” বলেছেন অধ্যাপক ল্যারিংটন, মিথের স্থায়ী আবেদনের ব্যাখ্যা করে। “এখন যেহেতু মৃত্যুর পরে জীবনের ধারণার উপর কম সাংস্কৃতিক আস্থা আছে, মানুষ বিখ্যাত হওয়ার ধারণাকে আঁকড়ে ধরে আছে এবং কোনো না কোনো উপায়ে বিশ্বে প্রভাব বিস্তার করছে। ভালহাল্লা হল আমাদের ১৫ মিনিটের খ্যাতি।”

ছয়টি প্রাচীন নর্স পৌরাণিক কাহিনী যা আজও অনুরণিত
হেনরি ফুসেলির ১৮ শতকের এচিং আন্ডারওয়ার্ল্ডে নর্স দেবতা ওডিনকে চিত্রিত করেছে (ক্রেডিট: আর্ট ইনস্টিটিউট অফ শিকাগো)

শেষের পৌরাণিক কাহিনী

রাগনারক (পৃথিবীর শেষ বা দেবতাদের সর্বনাশ) হল বিশ্বের নর্স প্রান্ত, খ্রিস্টান আর্মাগেডনে স্পষ্টভাবে প্রতিধ্বনিত। নর্স পৌরাণিক কাহিনীতে, রাগনারক দেবতা এবং দানব এবং দৈত্যদের মধ্যে একটি চূড়ান্ত যুদ্ধে পরিণত হয়, যা দেবতাদের মৃত্যুতে শেষ হয়। পৃথিবী আগুন এবং বরফে শেষ হয়।

এটি জর্জ আরআর মার্টিনের “উইন্টার ইজ কামিং”। গেম অফ থ্রোনসের উক্তিটি হল হাউস স্টার্কের নীতি – এটি ওয়েস্টেরসের উত্তরে অবস্থিত এবং প্রায়শই ঠান্ডা শীতে সবচেয়ে বেশি আঘাত করে – তবে এটি একটি সাধারণ সতর্কতা যে খারাপ জিনিস ঘটতে চলেছে৷ এবং রাগনারক স্ক্যান্ডিনেভিয়ান ডেথ মেটাল বা ভাইকিং মেটালের একটি জনপ্রিয় থিম, যা নর্স পুরাণকে চিত্রিত করে।

রাগনারক-এ, দেবতাদের পুরানো প্রজন্ম ধ্বংস হয়ে যাবে। “এর একটি অনিবার্যতা আছে,” ল্যারিংটন তার বইতে লিখেছেন। “এমনকি ভালহাল্লার যোদ্ধারাও মহাজাগতিক শক্তিকে পরাজিত করতে পারে না। এই পৌরাণিক শেষের পরে বিশ্ব আবার জেগে উঠবে। কিন্তু প্রশ্ন থেকে যায়, এটি কি পুরানোটির চেয়ে উন্নত হবে?” তার পৌরাণিক কাহিনী, রাগনারক: দ্য এন্ড অফ দ্য গডস, লেখক এএস বায়াট সিদ্ধান্ত নেন যে পৃথিবী আর ফিরে আসবে না, অন্যদিকে লেখক নীল গাইমানের জন্য তার বই নর্স মিথোলজিতে, প্রাণী খামারের প্রতিধ্বনি রয়েছে। দেবতাদের নতুন প্রজন্ম একই পদক্ষেপের পুনরাবৃত্তি করে, এবং ইতিহাস নিজেই পুনরাবৃত্তি করে। রাগনারক ভবিষ্যতে – এবং অতীত উভয়ই।

প্রজ্ঞার সন্ধানে পরিভ্রমণকারীর পৌরাণিক কাহিনী

ওডিন, থরের পিতা এবং নর্স বিশ্বের স্রষ্টা, যুদ্ধ, কবিতা, রুনস, জাদু এবং মৃতদেরও দেবতা। কিন্তু তিনি সর্বজ্ঞ নন, এবং জ্ঞানের সন্ধানে মানব ও ঐশ্বরিক উভয় জগতেই ঘুরে বেড়ান। এই একটি মূল্য আসে, যখন তিনি উর্দের কূপে পৌঁছান, তাকে বলা হয় যে জ্ঞানের জল চুমুক দিতে তাকে অবশ্যই একটি চোখ উৎসর্গ করতে হবে।

ওডিন দ্য ওয়ান্ডারার জেআরআর টলকিয়েনের গ্যান্ডালফকে অনুপ্রাণিত করেছিল। এছাড়াও তিনি তার নামটি বুধবারকে দেন, পুরানো ইংরেজি “Wōdnesdæg” থেকে, মূলত “Woden” (Odin) থেকে। মার্ভেল মহাবিশ্বে, তাকে সর্বদা তার ডান চোখ অনুপস্থিত – একজন জ্ঞানী ব্যক্তিত্ব, একটি অন্ধ স্থান সহ চিত্রিত করা হয়।

“ওডিন শেখা চালিয়ে যাওয়ার বিষয়ে আমরা যেভাবে চিন্তা করি তা আকার দেয়, কিন্তু একই সাথে তাকে একজন পুরুষতান্ত্রিক শক্তি হিসাবে দেখা হয় যাকে শেষ পর্যন্ত সরে যেতে হবে, এবং আমরা সমসাময়িক রাজনীতিতে এই দ্বিধাবিভক্তিকে অনেকটাই দেখতে পাই,” বলেছেন ল্যারিংটন। “নর্স বিশ্বের শেষে, দেবতাদের একটি নতুন প্রজন্ম আসবে, নতুন, অপরীক্ষিত ধারনা নিয়ে। কিন্তু একটি ধারনা আছে যে এগুলোই প্রাধান্য পাবে।”

পুরুষত্বের পৌরাণিক কাহিনী

নর্স বিশ্বে পুরুষত্বের একটি প্যারাডক্স রয়েছে। একদিকে রয়েছে স্বর্ণকেশী অ্যাথলেটিক ভাইকিং নায়ক, অ্যাডভেঞ্চারিং, ট্রেডিং, কবিতা লেখা এবং রুনস খোদাই করা, এবং অন্যদিকে আছে ধর্ষক, লুণ্ঠনকারী বের্সারকার, তার জেগে ওঠা এবং সব ধ্বংস করা।

কিছু পুনঃকল্পনা এমনকি ভাইকিংদেরকে প্রায় আদুরে গুণের অধিকারী করেছে, যেমনটি ২০ শতকের শিশু বই নগিন দ্য নোগ, বা তাদের প্যারোডি করেছে, যেমনটি টেরি জোন্সের চলচ্চিত্র এরিক দ্য ভাইকিং-এ। সম্ভবত প্রচলিত পৌরাণিক কাহিনী, যদিও, বিশ্বে তাদের অবস্থান সম্পর্কে আত্মবিশ্বাসী ভাইদের একটি বীরত্বপূর্ণ, দুঃসাহসিক ব্যান্ড।

কিন্তু এটি একটি পৌরাণিক কাহিনী যা বিরক্তিকর পুনর্ব্যাখ্যার জন্য উন্মুক্ত। “[মধ্য] -১৯ শতকের দিকে, দুঃসাহসিক ভাইকিংয়ের চিত্রটি আর্য শ্রেষ্ঠত্বের মতবাদকে আন্ডারপিন করার জন্য ব্যবহার করা হয়েছিল,” ল্যারিংটন বলেছেন। “আজকে পুরুষরা নারীদের উপর ক্ষমতা প্রয়োগ করছে তাদের নিজেদের দত্তক রয়েছে অতি-ডান, শ্বেতাঙ্গ দলে, যারা চায় নারীরা ‘তাদের জায়গা জানুক’।” এটি পৌরাণিক কাহিনীকে অপ্রাসঙ্গিক হিসাবে খারিজ করা নয়, ল্যারিংটন যুক্তি দেন। ভাইকিং যোদ্ধার চিত্রটি সর্বদা একটি সংগ্রাম এবং ভারসাম্যের প্রয়োজনের প্রতিনিধিত্ব করে: বীরত্বপূর্ণ ক্রোধ, ব্যক্তিগত সম্মান, সাহস – এবং ভালবাসার উন্মুক্ততার মধ্যে। এবং ঐতিহ্যগত পুরুষ মূল্যবোধের ধারণা এবং নারীর জগতে বসবাসকারী পুরুষদের মধ্যে সেই দ্বন্দ্ব এখন আগের মতোই অনুরণিত হয়।

ছয়টি প্রাচীন নর্স পৌরাণিক কাহিনী যা আজও অনুরণিত
থর, এখানে মার্টেন এসকিল উইঙ্গের একটি পেইন্টিংয়ে দেখানো হয়েছে, মার্ভেল কমিকস দ্য মাইটি থর হিসাবে পুনরায় উদ্ভাবন করেছে (ক্রেডিট: ন্যাশনাল মিউজিয়াম, স্টকহোম)

সুপারহিরোর পৌরাণিক কাহিনী

থর (পুরাতন নর্স Þórr থেকে) মানবজাতির সুরক্ষার সাথে যুক্ত একজন বিশিষ্ট দেবতা এবং পরবর্তী দিনের সুপারহিরোর জন্য একটি মডেল। মারভেল কমিক্স দ্য মাইটি থর হিসেবে নতুন করে আবিষ্কার করেছেন, হাতুড়ি-চালিত নায়ক যিনি মানব জগতের সীমানা টহল দেন এবং দৈত্যদের বাইরে রাখেন, তিনি সুপারম্যান, হাল্ক এবং অন্যান্য অ্যাভেঞ্জারদের মাধ্যমে প্রতিধ্বনিত হন।

“কি মজার বিষয় হল যে পুরানো নর্স পৌরাণিক কাহিনী থেকে যা অবশিষ্ট থাকে তা হল একটি হাড়ের মাথা যে প্রথমে তার হাতুড়ি দিয়ে মানুষকে আঘাত করে এবং পরে প্রশ্ন করে,” ল্যারিংটন বলেছেন। “মার্ভেল যা করেছে তা তাকে এমন একটি পরিবারে রেখে শেখার বক্ররেখা দিয়েছে যেখানে তার সম্পর্ক রয়েছে এবং দত্তক ভাই এবং বাবার সাথে এবং যেখানে সে প্রেমে পড়ে, যাতে তার অতিমানবীয় শক্তিগুলি তার মানবিক ত্রুটিগুলি দ্বারা মেজাজ হয়।”

নর্স বিশ্বে, লিখিত চুক্তি ছাড়া একটি মৌখিক সমাজ, থর দুর্বলদের পক্ষে দাঁড়ানোর এবং আপনার কথা রাখার মূল্যবোধকে প্রতিনিধিত্ব করে। আমাদের বৃহত্তর ধর্মনিরপেক্ষ বিশ্বে, তিনি মারামারি বাছাই করার পক্ষে নন বরং যখন প্রয়োজন হবে তখন তাদের মোকাবেলা করার জন্য প্রস্তুত। তিনি মুখ ফিরিয়ে নেন না, বরং সব পরিস্থিতির মোকাবেলা করার সাহস রাখেন।

সুত্র: বিবিসি কালচার

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!