ইরানে শত শত স্কুলছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
মেয়েদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছেন অবিভাবকরা। ছবি: রয়টার্স

ইরানে গত বছর নভেম্বর মাস থেকে অন্তত ৭০০ জন স্কুলছাত্রীদের উপর বিষাক্ত গ্যাস প্রয়োগ করা হয়েছে। অনেকে মনে করছেন, মেয়েদের স্কুলে যাওয়া ঠেকাতে স্কুলগুলো বন্ধ করতে এমন কাজ করা হয়েছে। যদিও এই ঘটনায় কোনও ছাত্রীর মৃত্যু হয়নি। কিন্তু কয়েকশো ছাত্রীর শ্বাসকষ্ট, বমি বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা হচ্ছে এবং অনেকে ক্লান্তিতে ভুগছে।

ইরানে শত শত স্কুলছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগ

“এটা স্পষ্ট যে কিছু মানুষ চাইছে সব স্কুল বিশেষ করে করে মেয়েদের স্কুল বন্ধ করে দেওয়া হোক”- রবিবার একথা বলে ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী। পরে অবশ্য তিনি বলেন যে, তার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

ইরানে শত শত স্কুলছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগ
বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় কর্তৃপক্ষের কাছ থেকে ব্যাখ্যার দাবী জানায় বিষপ্রয়োগে অসুস্থ হয়ে পড়া শিক্ষার্থীদের বাবা-মায়েরা। ছবি সংগৃহীত

ইরানের প্রসিকিউটর জেনারেল গত সপ্তাহে এক ঘোষণায় জানান তিনি এ বিষয়ে ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “এখন পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে তাতে মনে হচ্ছে এটা পূর্বপরিকল্পিতভ ও অপরাধমূলক কর্মকাণ্ড”।

প্রথম বিষ প্রয়োগের ঘটনাটি ঘটে গত বছরের ৩০শে নভেম্বর। ওইদিন কোম নগরীর দ্য নূর টেকনিক্যাল স্কুলের ১৮ শিক্ষার্থীকে হাসপাতালে নিতে হয়। তারপর থেকে আরো ১০টির বেশি গার্লস স্কুলে একই ধরনের ঘটনা ঘটেছে। গত সপ্তাহে পশ্চিমাঞ্চলের লরেস্তান প্রদেশের বরুজার্ড শহরের চারটি স্কুলের অন্তত ১৯৪ ছাত্রীকে বিষাক্ত গ্যাস প্রয়োগ করা হয়। মঙ্গলবার রাজধানী তেহরানের তকাছেই পার্দিসের খাইয়াম গার্লস স্কুলের ৩৭ জন ছাত্রী বিষপ্রয়োগের শিকার হয়। অসুস্থ হয়ে পড়া এসব ছাত্রীরা পরে জানিয়েছে যে তারা, অসুস্থ হওয়ার আগে ছোট কমলালেবু বা পঁচা মাছের গন্ধের মত গন্ধ পাচ্ছিল।

হিজাব না পরার জন্য নিরাপত্তা হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। অনেক মেয়ে স্কার্ফ খুলে প্রতিবাদ জানায়। ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে কোমের গভর্নর অফিসের সামনে বিক্ষোভ করেছে একশোরও বেশি মানুষ। বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় কর্তৃপক্ষের কাছ থেকে ব্যাখ্যার দাবী জানায় অসুস্থ হয়ে পড়া শিক্ষার্থীদের বাবা-মায়েরা। কয়েকজন অভিভাবক বলেছেন বিষাক্ত গ্যাস প্রয়োগের ফলে তাদের সন্তান কয়েক সপ্তাহ ধরে অসুস্থ।

ইরানে শত শত স্কুলছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগ
হিজাব না পরার জন্য নিরাপত্তা হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। অনেক মেয়ে স্কার্ফ খুলে প্রতিবাদ জানায়।। ছবি টুইটার

বিক্ষোভের পরদিন সরকারের মুখপাত্র জানান, দেশটির গোয়েন্দা সংস্থা ও শিক্ষা মন্ত্রণালয় বিষপ্রয়োগের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে।

গত রবিবার এক সংবাদ সম্মেলনের ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইউনেস পানাহি বলেন যেসব কেমিকেলের মাধ্যমে ছাত্রীদের বিষপ্রয়োগ করা হয়েছে সেগুলো ‘মিলিটারি গ্রেডের নয় এবং বাজারেও এগুলো কিনতে পাওয়া যায়’। “ছাত্রীদের বিশেষ কোনও চিকিৎসার প্রয়োজন নেই এবং এমন পরিস্থিতিতে শান্ত থাকাটা খুবই জরুরি”- বলেন তিনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!