সোমালিয়ায় সন্ত্রাসী হামলায় ১০ বেসামরিক নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
একটি হামলার পর নিরাপত্তাবাহিনীর তৎপরতা। ছবি রয়টার্স

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় সন্ত্রাসী হামলায় ১০ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই বেসামরিক নাগরিক। এই ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) আল-শাবাব যোদ্ধারা দেশটির রাজধানী মোগাদিসুর একটি বাড়িতে হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে।

আফ্রিকার এই দেশটির সরকারের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-শাবাব যোদ্ধারা মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি বাড়িতে হামলা চালিয়ে ১০ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে দেশটির সরকার জানিয়েছে। এদিন মোগাদিসুর উত্তরাঞ্চলীয় আব্দিয়াসিজ এলাকায় দুপুর ১২টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

সরকার বলেছে, সন্ত্রাসী হামলায় তিনজন বেসামরিক ব্যক্তিও আহত হয়েছেন।

তারা আরও জানিয়েছে, ‘নিরাপত্তা বাহিনী হামলার সময় ওই বাড়ি এবং আশপাশের অন্যান্য ভবন থেকে আরও অনেক বেসামরিক নাগরিককে উদ্ধার করে বের করে এনেছে।’

এদিকে হামলার দায় স্বীকার করেছে আল-কায়েদার সঙ্গে যুক্ত সন্ত্রাসীগোষ্ঠী আল-শাবাব।

উল্লেখ্য, সোমালিয়ার সরকারের বিরুদ্ধে এক দশকের বেশি সময় ধরে লড়াই করছে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারি আল-শাবাব। সোমালিয়ায় ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় এই জঙ্গিগোষ্ঠী।

এ কারণে আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল ও ব্যস্ত সড়কে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালিয়ে থাকে। অবশ্য আল শাবাবের এই ধরনের কর্মকাণ্ড দেশটিতে আন্তর্জাতিক সাহায্যের সরবরাহকেও সীমিত করেছে।

অপরদিকে সাম্প্রতিক মাসগুলোতে সোমালি সেনাবাহিনী এবং স্থানীয় গোষ্ঠী মিলিশিয়ারা মার্কিন বিমান হামলা ও এটিএমআইএস নামে পরিচিত আফ্রিকান ইউনিয়ন বাহিনীর সহায়তায় পরিচালিত অভিযানে জঙ্গিদের কাছ থেকে কিছু এলাকা পুনরুদ্ধার করেছে।

তবে আল-শাবাব এখনও গ্রামাঞ্চলের কিছু অংশ নিয়ন্ত্রণ করে। আর সেখান থেকেই তারা সোমালিয়া এবং প্রতিবেশী দেশগুলোতে অসংখ্য প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!