সিরিয়ার রাক্কায় আইএসের হামলা, নিহত ৬

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
ফাইল ছবি

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী হামলায় সিরিয়ার রাক্কা শহরে কুর্দি-নেতৃত্বাধীন নিরাপত্তা বাহিনীর অন্তত ৬ সদস্য নিহত হয়েছেন। সোমবার রাক্কায় কুর্দি নিরাপত্তা বাহিনীর সদরদপ্তরে ওই আত্মঘাতী হামলা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র-সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) প্রধান মজলুম আবদি আইএসের ওই হামলার তথ্য নিশ্চিত করেছেন বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এসডিএফ গণমাধ্যম কেন্দ্র্রের প্রধান ফরহাদ শামি বলেছেন, রাক্কায় এক আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছেন। এছাড়া অপর এক হামলাকারীকে আটক করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই জঙ্গিগোষ্ঠী ২০১৪ সালে সিরিয়া এবং ইরাকের কিছু অংশে নিজেদের খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয়। যদিও ২০১৯ সালে নিজেদের নিয়ন্ত্রণে থাকা সব ভূখণ্ডের দখল হারিয়েছে সশস্ত্র এই গোষ্ঠী।

কিন্তু এই গোষ্ঠীর গোপন হামলাকারী দল বা ‘স্লিপার সেল’ এখনও সক্রিয় আছে এবং সিরিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রায়ই তারা বোমা হামলা ও নাশকতা চালিয়ে আসছে বলে ধারণা আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের।

চলতি বছরের জানুয়ারিতে উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরে এসডিএফের পরিচালিত আল-সিনা কারাগারে ভয়াবহ হামলা চালায় আইএস। এতে ওই কারাগারের প্রায় ৫০০ বন্দীর প্রাণহানি ঘটে। তাদের মধ্যে ৩৭৪ জনই আইএসের সাথে সংশ্লিষ্ট ছিলেন। বাকিদের মধ্যে কয়েক ডজন এসডিএফ যোদ্ধা এবং কারাগারের কর্মী ছিলেন বলে এসডিএফ জানিয়েছে।

সূত্র: রয়টার্স, এএফপি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!