ইরানে হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন, শীর্ষস্থানীয় অভিনেত্রী আটক

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

চলতি বছরের সেপ্টেম্বর থেকে ইরানে হিজাববিরোধী বিক্ষোভ চলছে। ইরানি কর্তৃপক্ষের নানামুখী দমন-পীড়নের পরও বিক্ষোভে ভাটা পড়েনি। এই পরিস্থিতিতে হিজাববিরোধী আন্দোলনে সমর্থনের অভিযোগে দেশটির একজন শীর্ষস্থানীয় অভিনেত্রীকে আটক করেছে ইরান।

আটককৃত ওই অভিনেত্রীর নাম তারানেহ আলিদুস্তি। সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করার পর ইরানি কর্তৃপক্ষ তাকে আটক করে। রোববার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে প্রতিবাদ আন্দোলন সম্পর্কে ‘মিথ্যা তথ্য ছড়ানোর’ অভিযোগে তারানেহ আলিদুস্তিকে আটক করা হয়েছে বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।

বিবিবি বলছে, গত সপ্তাহে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে দেওয়া পোস্টে তারানেহ আলিদুস্তি বিক্ষোভের সাথে জড়িত থাকার জন্য একজন ব্যক্তির মৃত্যুদণ্ডের নিন্দা করেছিলেন। আলিদুস্তি অস্কার বিজয়ী চলচ্চিত্র দ্য সেলসম্যান-এ নিজের অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

ইনস্টাগ্রামে দেওয়া সেই পোস্টে মোহসেন শেখারির ফাঁসির বিরুদ্ধে কথা না বলার জন্য কয়েকটি আন্তর্জাতিক সংস্থাকে সমালোচনা করেছিলেন ৩৮ বছর বয়সী এই অভিনেত্রী।

বিক্ষোভে অংশ নেওয়ার দায়ে মোহসেন শেখারিকে ‘দাঙ্গাকারী’ বলে অভিযুক্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে ইরানি কর্তৃপক্ষ। ইনস্টাগ্রামে দেওয়া সেই পোস্টে তারানেহ আলিদুস্তি বলেন, ‘তার নাম মোহসেন শেখারি। আন্তর্জাতিক যেসব সংস্থা এই রক্তপাত দেখছে এবং ব্যবস্থা নিচ্ছে না, তারা মানবতার জন্য কলঙ্কজনক।’

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ইরনার টেলিগ্রাম অ্যাকাউন্টের একটি পোস্ট অনুসারে, ‘নিজের দাবির সাথে সামঞ্জস্যপূর্ণ কোনো নথি’ প্রদান করতে ব্যর্থ হওয়ায় পুলিশ আলিদুস্তিকে গ্রেপ্তার করেছে।

তারানেহ আলিদুস্তির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ৮০ লাখেরও বেশি ফলোয়ার রয়েছে এবং সম্প্রতি সেটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসি বলছে, ৩৮ বছর বয়সী তারানেহ আলিদুস্তি ইরানের সবচেয়ে সফল অভিনেত্রীদের একজন। তিনি দ্য সেলসম্যান-এ অভিনয় করেছিলেন, যেটি ২০১৬ সালে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য একাডেমি পুরস্কার জিতেছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!