মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

চিকিৎসাশাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেলেন সোভান্তে প্যাবো

প্রকাশিত:

নোবেল পুরস্কার হলো পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তির লড়াইয়ে কৃতিত্বের জন্য আন্তর্জাতিক পুরস্কার। ডিনামাইটের উদ্ভাবক বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছার উপর ভিত্তি করে 1901 সাল থেকে নোবেল পুরস্কারের প্রচলন হয়ে আসছে।

২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সোভান্তে প্যাবো। nobelprize.org ওয়েবসাইটে বলা হয়েছে, The Nobel Prize in Physiology or Medicine 2022 was awarded to Svante Pääbo “for his discoveries concerning the genomes of extinct hominins and human evolution”

বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন সোভান্তে প্যাবো।

সুভান্তে প্যাবোর বাবা সুন বার্গস্ট্রমও ১৯৮২ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার অর্জন করেছিলেন।

মাসুদুল জারিফ
মাসুদুল জারিফ
মাসুদুল জারিফ বর্তমানে নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী। হলি মিশন স্কুল এন্ড কলেজ থেকে তার হাতেখড়ি হয় এবং তিনি বর্তমানে মাদারগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ বিদ্যালয় খেতাবপ্রাপ্ত বালিজুড়ী ফাজেল মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করছেন। তিনি ছোট থেকেই লেখালেখি, কবিতা আবৃত্তি এবং সহপাঠ কার্যক্রমে আগ্রহী। সে বর্তমানে একজন শিশু সাংবাদিক। তিনি বাংলাদেশ স্কাউটস এর একজন সদস্য এবং বালিজুড়ী ফাজেল মোহাম্মদ উচ্চ বিদ্যালয় স্কাউট গ্রুপের একজন উপদল নেতা। তার লেখা প্রথম দুইটি কবিতা “খোকাকে নিয়ে স্বপ্ন সবার”, “ভার্চুয়াল জগতে শিশু-কিশোর” । তিনি তার জীবনে লেখালেখি এবং নিজের ভাবনা প্রকাশের মাধ্যমে বিশ্বকে চমকে দিতে চান।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

বাংলাদেশ: মাদারগঞ্জ উপজেলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপিত...

বাংলাদেশের জামালপুরের মাদারগঞ্জে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২২’ উদযাপিত

“তথ্যপ্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক” এ প্রতিপাদ্যকে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।