ঢাকার বস্তিতে বসবাস ৪৪% মানুষের: পরিবেশবিদ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

ঢাকা শহরের অধিকাংশ মানুষ আবাসনের সমাধান ছাড়াই বসবাস করছে। বাংলাদেশের রাজধানী ঢাকার বস্তিতে বসবাস করে ৪৪% এর বেশি মানুষ। তারা প্রতি বর্গফুটে ভাড়া দেয় ৪৪ থেকে ৪৮ টাকা। আর ধনী মানুষ ধানমন্ডিতে ভাড়া দেয় ২৮ টাকার মতো। গুলশান ও বনানীতে ৩০ থেকে ৩২ টাকা।

শনিবার (১ অক্টোবর) এক গোলটেবিল বৈঠকে এসব তথ্য জানান বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বিশিষ্ট নগর ও পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সংশোধিত ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) নিয়ে এডিটরস গিল্ড বাংলাদেশের আয়োজনে “ড্যাপ বিতর্ক” শীর্ষক ওই গোলটেবিল বৈঠক রাজধানীর বনানীর ঢাকা গ্যালারিতে অনুষ্ঠিত হয়। বৈঠকটি সরাসরি সম্প্রচার করে বেসরকারি একাত্তর টেলিভিশন।

তবে ড্যাপের পক্ষ থেকে অনুষ্ঠানে জানানো হয়েছে, ২০% মানুষ বস্তিতে বসবাস করে।

ড্যাপের তথ্য তুলে ধরে ইকবাল হাবিব বলেন, “সেন্ট্রাল ঢাকায় একতলা ভবন ৬৮%। ২ থেকে ৫ তলা ২৫%। আর ৬ তলার ওপরে আছে ৮% এর কাছাকাছি। রাজউক বলছে, ৮২% ভবন অননুমোদিত। পুরোপুরি নিয়ম-শৃঙ্খলার মধ্যে রয়েছে ৫% বাড়ি। প্রতিবছর বিল্ডিং হয় ৯৫ হাজার। এর মধ্যে ৪ হাজার ১৭৬টির অনুমোদন হয়।”

তিনি আরও বলেন, “কিছুদিন আগে রাজউকের চেয়ারম্যান বললেন, ৮ ফুট, ১০ ফুট রাস্তার কাছে উঁচু উঁচু ভবন হচ্ছে। কিন্তু ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী ২০ ফুট রাস্তা ছাড়া ৬ তলার বেশি বাড়ি বানানো যাবে না। ২০ ফুটের কম হলে দুই থেকে চার তলার ওপর বানানো যাবে না।”

ADVERTISEMENT

dt-ad
তিনি রাজউককে উদ্দেশ করে বলেন, “উনারা (রাজউক) ৫% অনুমোদন দিচ্ছেন আর ৯৫% হতে দিচ্ছেন। এই সংস্থা যদি আমাকে শেখায় ধ্বংস হয়ে গেছে ঢাকা শহর, সবাইকে আমরা দোতলা ও চারতলার মধ্যে রেখে দেবো। অন্যায় করলেন আপনি। সেটা ছাড়ের জন্য ক্ষমা-টমা কিছু চান। ব্রিটিশদের মতো সব শোষণ করে এখন বলছেন আমি দান করতে পারবো না।”

গুলশান-বানানীর সঙ্গে অনুন্নত এলাকার বৈষম্য তুলে ধরেন ইকবাল হাবিব।

এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবুর সঞ্চালনায় বৈঠকে অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

আলোচক হিসেবে আরও যুক্ত ছিলেন রাজউকের নগর পরিকল্পনাবিদ ও ড্যাপ প্রকল্পের পরিচালক মো. আশরাফুল ইসলাম, স্থপতি গোলাম নাসির, স্থপতি মোবাশ্বের হোসেন, নগরবিদ আদিলুর রহমান খান, স্থপতি ইকবাল হাবিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী রিজওয়ানা হাসান এবং আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের সহসভাপতি সোহেল রানা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!