14.3 C
Drøbak
শনিবার, আগস্ট ১৩, ২০২২
প্রথম পাতাবিবিধকরোনা: দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে ৮ লাখ, মৃত্যু ১ হাজার ৯শ’র ওপর

করোনা: দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে ৮ লাখ, মৃত্যু ১ হাজার ৯শ’র ওপর

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়েই বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার করোনায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৫ হাজার ৩০৮ জন এবং কোভিডজনিত অসুস্থতায় এ দিন মৃত্যু হয়েছে ১ হাজার ৯০৭ জনের।

এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৬০ হাজার ৫০৬ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এসব তথ্য।

শুক্রবার দৈনিক সংক্রমণ বিশ্বে শীর্ষে ছিল জাপান; আর এ দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

জাপানে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৩০ হাজার ৫৫ জন এবং এ রোগে মারা গেছেন ১১৬ জন। অন্যদিকে যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২৮৬ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯৯ হাজার ৬১ জন।

জাপান ও যুক্তরাষ্ট্র ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ইতালি (মৃত ২৪৪ জন, নতুন আক্রান্ত ৫৪ হাজার ৮৮ জন), ব্রাজিল (মৃত ২২৮ জন, নতুন আক্রান্ত ৪২ হাজার ৮১৬ জন), অস্ট্রেলিয়া (মৃত ১৫৭ জন, নতুন আক্রান্ত ৪৫ হাজার ২৪৫ জন), মেক্সিকো (মৃত ১১৩ জন, নতুন আক্রান্ত ২৪ হাজার ৮৯৩ জন), স্পেন (মৃত ১০৯ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ৭৮৩ জন) ও দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত ৮৫ হাজার ২৭৫ জন, মৃত ৩৫ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩৬ লাখ ১০ হাজার ১৭৩ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার ৮৯০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪২ হাজার ২৮৩ জন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।