14.3 C
Drøbak
শনিবার, আগস্ট ১৩, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকশ্রীলঙ্কার প্রেসিডেন্ট ১৩ জুলাই পদত্যাগ করবেন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ১৩ জুলাই পদত্যাগ করবেন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ১৩ জুলাই পদত্যাগ করবেন বলে ঘোষণা করেছেন। শনিবার তার সরকারি বাসভবন ও কার্যালয়ে হাজারো বিক্ষোভকারীর হামলা এবং প্রধানমন্ত্রীর বাড়িতে অগ্নিসংযোগের পরে প্রেসিডেন্ট পদত্যাগ করবেন বলে জানালেন।

শনিবার বিক্ষোভকারীদের হামলার সময় প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট কেউই ওইসব ভবনে ছিলেন না। অর্থনৈতিক সংকটের অব্যবস্থাপনা নিয়ে কয়েক মাস ধরে বিক্ষোভের পর শনিবার রাজধানী কলম্বোতে হাজার হাজার বিক্ষোভকারী সমবেত হন।

তারা এক পর্যায়ে প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয়ে ঢুকে পড়েন। এদিনই এর আগে পদত্যাগে রাজি হন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

পার্লামেন্টের স্পিকার মাহিন্দা আবেবর্ধন বলেছেন, প্রেসিডেন্ট ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করতে’ পদত্যাগ করছেন।

প্রেসিডেন্টের ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওতে দেখা যায়, এলাকাটির রাতের আকাশ আগুনের আলোয় উজ্জ্বল হয়ে ওঠেছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে গুরুতর অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। দেশটি ব্যাপক মুদ্রাস্ফীতিতে ভুগছে। বিদেশি মুদ্রার অভাবে খাদ্য, জ্বালানি ও ওষুধসহ প্রয়োজনীয় পণ্য আমদানিতে হিমশিম খাচ্ছে দেশটির সরকার। জ্বালানির অভাবে পরিবহন ব্যবস্থা প্রায় অচল। এ কারণে এমনকী শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস-আদালত বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। সূত্র: বিবিসি

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।