বুধবার, নভেম্বর ৩০, ২০২২

আফগানিস্তানে ভূমিকম্প, মৃতের সংখ্যা বেড়ে ৯৫০

প্রকাশিত:

আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্পে অন্তত ৯৫০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এ ঘটনায় আরও ৬০০ জনের বেশি আহত হয়েছেন।

বুধবার (২১ জুন) ভোররাতে দেশটির পূর্ব দিকের পাকতিকা প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। এই প্রদেশটি দুর্গম ও পাহাড়ি হওয়ায় সঠিক হতাহতের খবর এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। এই সংখ্যা আরও বাড়তে পারে। খবর: রয়টার্সের।

দেশটির একজন কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, আহতদের উদ্ধারে এবং দুর্যোগকালীন চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। তাদের অন্যান্য সহায়তাও জোরদার করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে পাকতিকা প্রদেশে স্ট্রেচারে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংসস্তূপ ও বাড়িঘর ধ্বংস হতে দেখা গেছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে মার্কিন ইউএসজিএস। মাটির ৫২ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তি স্থল। সেখান থেকে প্রায় পাঁচশো কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির প্রভাব আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও অনুভূত হয়েছে।

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, অনুসন্ধান শেষে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত জানানো সম্ভব হবে।

তবে পাকিস্তানে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

তালেবান সরকারের মুখপাত্র বিলাল করিমি এক টুইট বার্তায় লেখেন, “দুর্ভাগ্যবশত, গতরাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে, যার ফলে আমাদের শতাধিক দেশবাসী নিহত ও আহত হয়েছে এবং বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। আমরা আরও বিপর্যয় এড়াতে অবিলম্বে এসব এলাকায় দল পাঠানোর জন্য সব সাহায্য সংস্থাকে অনুরোধ করছি।”

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

করোনা: বিশ্বজুড়ে আরও কমেছে আক্রান্ত ও মৃত্যু

গত কয়েকদিনের তুলনায় বিশ্বজুড়ে আরও কমেছে করোনার প্রভাব। একদিনে...

জুলাই মাসের আইসিসি সেরা ক্রিকেটার সাকিব

আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন সাকিব আল...

তেলের উৎপাদন কমাচ্ছে ওপেকপ্লাস, দাম বৃদ্ধির আশঙ্কা

আগামী সপ্তাহ থেকে প্রতিদিন এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেলের...

বাংলাদেশে সংসদে সংরক্ষিত আসন চান তৃতীয় লিঙ্গের সদস্যরা

বাংলাদেশে বর্তমানে তৃতীয় লিঙ্গের সদস্যরা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।