13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনের তিনটি যুদ্ধ বিমান ভূপাতিত করা হয়েছে: রাশিয়া

ইউক্রেনের তিনটি যুদ্ধ বিমান ভূপাতিত করা হয়েছে: রাশিয়া

ইউক্রেনের তিনটি যুদ্ধ বিমান ভূপাতিত করা হয়েছে বল দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় সময় শনিবার (১১ জুন) ইউক্রেনের দুটি শহরে বিমানগুলো ভূপাতিত করা হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মিকোলায়িভ অঞ্চলে দুটি মিগ-২৯ বিমান ভূপাতিত করা হয়েছে। আর খারকিভ অঞ্চলে ভূপাতিত করা হয়েছে একটি এসইউ-২৫ যুদ্ধবিমান। যদিও এ ব্যাপারে ইউক্রেনের বক্তব্য জানা যায়নি।

এদিকে প্রথমবারের মতো খেরসনের ২৩ বাসিন্দার হাতে পাসপোর্ট তুলে দিয়েছে রাশিয়া। শনিবার এক আনুষ্ঠানিকভাবে এসব বাসিন্দার হাতে পাসপোর্ট তুলে দেওয়া হয়। তবে শুধু খেরসন নয় ইউক্রেনে রাশিয়ার দখলে থাকা মারিউপোল শহরের বাসিন্দাদেরও পাসপোর্ট দিচ্ছে রুশ সরকার।

এর আগে খেরসনের বিবপুল সংখ্যক বাসিন্দা রাশিয়ার পাসপোর্ট পেতে আবেদন করেছিলেন। খেরসনে রাশিয়ার নিযুক্ত সামরিক গভর্নর ভলোদিমির সালদো বলেছেন, শহরটির বাসিন্দারা যত দ্রুত সম্ভব রাশিয়ার নাগরিকত্ব ও পাসপোর্ট পেতে আগ্রহ দেখিয়েছেন।

এদিকে এসব নাগরিককে পাসপোর্ট সরবরাহ করায় রাশিয়ার নিন্দা জানিয়েছে ইউক্রেন। রুশ পাসপোর্ট দেওয়ার মাধ্যমে ইউক্রেনের বাসিন্দাদের রাশিয়ার নাগরিক বানানো হচ্ছে বলে অভিযোগ তোলে ইউক্রেন কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার ‘প্রকাশ্য লঙ্ঘন’ করা হয়েছে।

ইউক্রেন যুদ্ধে সবার আগে দেশটির দক্ষিণাঞ্চলের বন্দরনগরী খেরসন দখল করেছিল রাশিয়ার সেনাবাহিনী। শহরটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার পরিকল্পনা করছে মস্কো।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।