15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকভূমধ্যসাগরে ৩২ বাংলাদেশিসহ ৮১ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগরে ৩২ বাংলাদেশিসহ ৮১ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

অবৈধভাবে ইউরোপে যাওয়ার জন্য লিবিয়া থেকে ছেড়ে আসা একটি নৌকা থেকে ভূমধ্যসাগরে ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩২ জন হলো বাংলাদেশি। বাকিদের মধ্যে ৩৮ জন মিসরের, ১০ জন সুদানের ও ১ জন মরক্কোর নাগরিক। তাদের এরই মধ্যে তিউনিসিয়ার জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১৪ মে) তাদেরকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের মধ্যে সবার বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে। তারা তিউনিসিয়ার উত্তর–পূর্ব উপকূল থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা করে। তবে তাদের নৌকাটি সমুদ্রে যাত্রার জন্য উপযুক্ত না হওয়ায় মাঝপথে সেটি নষ্ট হয়ে যায়।

গত মাসে, জাহাজে করে ইউরোপে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়ার সময় লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪২ জন অভিবাসীকে গ্রেফতার করে। এএফপি বলছে, তাদের মধ্যে বেশিরভাগই ছিল বাংলাদেশি। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন বলেছে, ২০২১ সালে প্রায় ২ হাজার অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গেছে বা নিখোঁজ হয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ১ হাজার ৪০১ জন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।