15.5 C
Drøbak
বৃহস্পতিবার, মে ২৬, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকবুচার চেয়েও ‘ভয়ঙ্কর’ বোরোদ্যাঙ্কার পরিস্থিতি : জেলেনস্কি

বুচার চেয়েও ‘ভয়ঙ্কর’ বোরোদ্যাঙ্কার পরিস্থিতি : জেলেনস্কি

বুচা শহরের তুলনায় বোরোদ্যাঙ্কা শহরের পরিস্থিতি ‘অনেক বেশি ভয়ঙ্কর’ বলে মন্তব্য করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, বুচা থেকে বোরোদ্যাঙ্কা প্রায় ২৫ কিলোমিটার (১৫ মাইল) দূরে। শহরটিতে রাশিয়ান বাহিনী অনেক বেসামরিক নাগরিককে হত্যা করেছে। প্রেসিডেন্ট এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) গভীর রাতে ফেসবুকে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে জেলেনস্কি এসব কথা বলেন বলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বোরোদ্যাঙ্কা থেকে রাশিয়ান সৈন্যরা চলে গেছে। সেখানে যখন ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজ শুরু হয়েছে, তখনই অনেক ভয়ঙ্কর চিত্র দেখা গেছে।

ইউক্রেনের প্রতিটি হত্যাকাণ্ডের তদন্ত করা হবে উল্লেখ করে জেলেনস্কি বলেছেন, প্রতিটি লুটেরা, ধর্ষক এবং খুনিকে খুঁজে বের করা হবে। বুচায় বিশ্ব যা ঘটতে দেখেছে, এটি স্পষ্ট যে রাশিয়া মানবাধিকার ‘মান্য করে না’।

এর আগে বুচা শহরে রুশ সৈন্যরা গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ করে ইউক্রেন। দেশটি দাবি করে, বুচায় ইচ্ছকৃতভাবে গণহত্যা চালানো হয়েছে।

এদিকে গণহত্যার বিষয়টি তদন্তের ঘোষণা দিয়েছে রাশিয়া। রুশ অনুসন্ধানী কমিটির প্রধান আলেক্সান্দার বাসত্রাইকিন এ নির্দেশ দিয়েছেন বলে এক বিবৃতিতে জানায় কমিটি।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে সামরিক অভিযানের শুরু থেকে দেশটি ইচ্ছাকৃতভাবে রুশ বাহিনীর বিরুদ্ধে মিথ্যে ও মনগড়া বিভিন্ন তথ্য ছড়িয়ে যাচ্ছে। সাম্প্রতিক গণহত্যার তথ্যটিও এ রকম মনগড়া কিনা— তা যাচাই করাই এই তদন্তের মূল উদ্দেশ্য।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।