16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকএসএসসির ফরম পূরণ ১৩ এপ্রিল থেকে অনলাইনে শুরু

এসএসসির ফরম পূরণ ১৩ এপ্রিল থেকে অনলাইনে শুরু

আগামী ১৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণ। এবার ফরম পূরণ হবে অনলাইনে। ২৪ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করা যাবে। ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণ বাবদ ফি ধার্য করা হয়েছে ১ হাজার ৬১৫ টাকা। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৪৯৫ টাকা।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড রবিবার এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানিয়েছে।

এতে আরও বলা হয়, এসএসসি পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো শিক্ষার্থীর কাছ থেকে নবম ও দশম শ্রেণির মোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনার সংক্রমণের কারণে এ বছরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নির্ধারিত সময়ের পরে হচ্ছে।

আগামী ১৯ জুন এ বছরের এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। এবার নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তার বিকল্প হিসেবে ‘প্রস্তুতিমূলক পরীক্ষা’ নেওয়া হবে। এ পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ১৯ মে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এসএসসিতে এ বছর গতবারের মতো তিনটি বিষয়ে পরীক্ষা হবে না। ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে হবে এসএসসি পরীক্ষা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।