13.1 C
Drøbak
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকদাবানলে পুড়ছে স্পেনের বনাঞ্চল, হুমকিতে বসতি

দাবানলে পুড়ছে স্পেনের বনাঞ্চল, হুমকিতে বসতি

চলতি গ্রীষ্ম মৌসুমে টানা এক সপ্তাহ ধরে ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। দাবানলে এরই মধ্যে জঙ্গলের বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে দমকল কর্মীদের।

আন্দালুসিয়ার আঞ্চলিক বনাঞ্চলের দমকল বিভাগ বলছে, দাবানল মোকাবিলায় সাড়ে তিনশ’ দমকল কর্মী কাজ করে যাচ্ছেন। ৪১টি আগুন নেভানো সাহায্যকারী বিমান ও ২৫টি গাড়ি কাজ করছে।

বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ছয় হাজার হেক্টর বনভূমি। আগুনের তাপ ও ধোঁয়ার গন্ধে শ্বাস নিতে পারছে না মানুষ ও পুশুপাখি। ফলে প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ স্থানে পালাচ্ছেন সেখানকার কয়েক হাজার মানুষ।

দমকা বাতাসে ছড়িয়ে পড়ছে আগুন। অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো এলাকা। এভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনে ক্ষতির পরিমাণ দ্বিগুন হতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।

পর্যটনের জন্য বিখ্যাত শহর অ্যাস্তেপনা থেকে সরানো হয়েছে এক হাজার বাসিন্দাদের। আশঙ্কা করা হচ্ছে হুমকির মুখে পড়তে যাচ্ছে সেখানকার মানুষের জীবন-বসতি ও প্রকৃতি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।